Skip to main content

উত্তর-পূর্বের অন্যতম সমৃদ্ধ সাহিত্য পত্রিকা - ‘মৈত্রী’ শারদীয় সংখ্যা


অসম তথা উত্তরপূর্ব থেকে যে ক’টি শারদীয় সংখ্যা প্রকাশিত হয় - তার মধ্যে, বলতেই হয় শৈলশহর হাফলং থেকে প্রকাশিত ‘মৈত্রী’ দ্বিভাষিক পত্রিকাটি ধারে ও ভারে নিজস্ব একটি স্থান করে নিতে পেরেছে। অথচ সবে সপ্তম সংখ্যা প্রকাশিত হল এই পত্রিকার। প্রাকৃতিক পরিবেশে নৈসর্গিক সৌন্দর্যসমন্বিত ডিমা হাসাও জেলা ভিন্ন ভাষাভাষীদের এক অপূর্ব মিলনস্থল। ভাষাগত পরিসংখ্যান অনুযায়ী দ্বিতীয় ভাষিক সম্প্রদায় বাঙালিদের একটি শারদীয় পত্রিকা একদিকে যেমন অপরিহার্য অন্যদিকে এক কঠিন প্রয়াসও বটে। বিগত সাতটি বছর ধরে এই কাজটিই করে চলেছেন ডিমা হাসাও সাহিত্য সংস্কৃতি পরিষদের সদস্যরা। উত্তর কাছাড় বা অধুনা ডিমা হাসাওয়ে বাংলা সাহিত্য সংস্কৃতির চর্চা বহু কাল ধরেই নন্দিত ও ঐতিহাসিক প্রেক্ষাপটে বন্দিত হয়ে এসেছে। তবু আজকের প্রত্যাহ্বানের যুগে একটি পত্রিকা প্রকাশ - তাও যথেষ্ট গুণমানসমৃদ্ধ - এক প্রয়াসসাধ্য কর্মযজ্ঞ তা আর বলার অপেক্ষা রাখে না।
যথারীতি এবারের সপ্তম সংখ্যার প্রকাশ হয়েছে সময় মতোই। ১/৪ ডিমাই সাইজের পত্রিকায় ৮৬ পৃষ্ঠার লেখালেখি অর্থে এক সম্ভারই বটে। পত্রিকা প্রকাশে সম্পাদকীয় দপ্তরের তৎপরতা ও প্রয়াস তাই এক কথায় গরজ ও মননশীলতার এক উল্লেখনীয় উদাহরণসম্পাদক পঙ্কজকুমার দেব-এর প্রথম পাতার পৃষ্ঠাজোড়া সম্পাদকীয়তে স্বভাবতই বিস্তৃত চিত্র ফুটে উঠেছে এই প্রকাশের পিছনের উদ্যম ও মানসিক দৃঢ়তার, প্রত্যয় ও অঙ্গীকারেরপাশাপাশি শরৎ, শারদীয় দূর্গাপূজা এবং স্থানিক রূপকল্পে মৈত্রী ও সমন্বয়ের উল্লেখ ও বার্তাও পরিস্ফুট হয়েছে। সভাপতির কলমে সংস্থার সভাপতি রজত কান্তি নাথের সংক্ষিপ্ত অথচ নিবেদনময় বয়ানও এই প্রত্যয়ই বহন করেছে। সূচিপত্রে প্রতিটি রচনার শিরোনামের আগে বিভাগনাম উল্লেখ হলেও সেই অর্থে বিন্যস্ত হয়নি বিভাগ - বিশেষত গদ্যপর্বে। কবিতার বিভাগটি অবশ্য আলাদা রাখা হয়েছে। প্রথমেই যে কথাটি বলে নেওয়া প্রয়োজন তা হল এবারের সংখ্যাটির এক সমৃদ্ধ প্রবন্ধ বিভাগ। গুরুত্বপূর্ণ বেশ ক’টি নিবন্ধের অন্তর্ভুক্তিতে প্রকৃতার্থেই সমৃদ্ধ হয়ে উঠেছে পত্রিকার এই সংখ্যাটি।
শারদোৎসব সম্পর্কিত তিনটি নিবন্ধ - সুব্রত কুমার মুখার্জীর ‘শারদীয় দুর্গোৎসবের ইতিবৃত্ত’, প্রেম রঞ্জন দেব-এর ‘দুর্গাপূজার উৎস ও প্রকৃতি’ এবং মানিকচন্দ্র ঘোষের ‘রবীন্দ্র রচনায় শারদ উৎসব’ তত্ত্ব ও তথ্যের উপযুক্ত প্রয়োগে, ভাষায়, শৈলীতে এক একটি মূল্যবান নিবন্ধ হিসেবে পরিগণিত হয়েছে। অধ্যাপক শ্যামানন্দ চৌধুরীর নিবন্ধ ‘দক্ষিণ আসামের মধূসুদন-প্রভাবিত কবি রামকুমার নন্দী মজুমদার’ এক কথায় নিজেদেরই সমৃদ্ধ অতীতের পূর্বাবলোকনসংখ্যার অন্যতম সম্পদ। মীনাক্ষী চক্রবর্তী সোম-এর ‘ফ্ল্যাশব্যাক : মৈত্রী উৎসব’ বয়ানে বুনোটে এক অসাধারণ অনুষ্ঠানের নান্দনিক ‘ফিরে-দেখা-প্রতিবেদন’। আ. ফ. ম. ইকবালের ‘রামকুই জেমি : এক অবিসংবাদিত সমাজকর্মী’ এক সৃজনশীল ব্যক্তিত্বের যথার্থ চরিত্রচিত্রণ। অবশ্যপাঠ্য। সম্পাদক পঙ্কজকুমার দেবও এমনই এক চরিত্রচিত্রণের প্রয়াসে লিখছেন ‘হরিময় দাষবর্মণ : ডিমা হাসাওয়ের এক অনন্য বাঙালি ব্যক্তিত্ব’। তথ্যাদির উল্লেখে এক মনীষীর সুলিখিত জীবনগাথা। শেকড়কে জানতে এও এক অবশ্যপাঠ্য নিবন্ধ। বহিমচন্দ্র লাংথাসার নিবন্ধ ‘দেশের ধর্ষণের ঘটনাবলি সহজতম ভাবে বন্ধের উপায় সন্ধানে’ এক ব্যতিক্রমী উপায়ের উপর আধারিত সুচিন্তিত নিবন্ধ। প্রথমার্ধে বিষয়ের জটিলতা ও কিছু বানান/ছাপার গোলে জটিল অনুভূত হলেও গহনপাঠে সহজবোধ্য হয়ে ওঠে যদিও লেখকের প্রস্তাবিত পথে উত্তরণের কোনও আশা বর্তমানে বিশ্বায়ন ও জনসংখ্যা বিস্ফোরণের আবহে পরিলক্ষিত হয় না বলেই প্রতীয়মান হয়। ‘বিশেষ নিবন্ধ’ হিসেবে আখ্যায়িত প্রদীপ কুমার ভট্টাচার্যের ‘তুয় পদপল্লব করি অবলম্বন’ সত্যিকার অর্থেই একটি বিশেষ নিবন্ধ। ‘সর্ব ধর্মের ঊর্ধ্বে শাশ্বত জীবনধর্মের কবি, প্রেমের কবি, রূপের কবি, রসের কবি’, পঞ্চদশ শতকের মৈথিলী কবি বিদ্যাপতির জীবন ও পদ তথা রচনাসম্ভারের উল্লেখে এক সুচয়িত সুখপঠনের নিবন্ধ। প্রবন্ধ বিভাগে এছাড়াও রয়েছে অসমিয়া ভাষায় প্রণামিকা অধিকারীর নিবন্ধ ‘নারীজনিত অপরাধ : শংকা আরু সমাধান’ স্খলিত জীবনধারা ও তার থেকে উত্তরণের এক অকপট নিদান। রয়েছে দুটি প্রতিবেদনধর্মী সংক্ষিপ্ত রচনা। লিখেছেন প্রতিজ্ঞ মোহন বরা ও শ্রীমতী কৃষ্ণা রায় দাস।
গল্প বিভাগে প্রথমেই রয়েছে চন্দনা দেবীর মন ছুঁয়ে যাওয় চমৎকার একটি অসমিয়া গল্প ‘শুভ্রতা’। রীতা চক্রবর্তী (লিপি)র ছোটগল্প ‘সেদিন উত্তাল তরঙ্গে’ ভাষায় বুনোটে, বিষয়ে একটি সুলিখিত গল্প যদিও সংলাপের অভাব এবং শেষটায় খানিকটা কল্পনার মিশ্রণে কিছুটা হলেও ভিন্ন খাতে বাহিত হয়েছে গল্পের চলন। মঙ্গলছিং রংফার-এর অসমিয়া গল্প ‘বরাইল পাহারর কুকি গাঁওত এদিন’ আসলে গল্পের ছলে পার্বত্য উপজাতি মানুষ ও প্রকৃতির সান্নিধ্যে যাপিত একটি দিনযাপনের আবেগমথিত প্রতিবেদন। শাম্মী তুলতুলের ‘বৃক্ষপ্রেমী মুমু’ সৃষ্টিসুলভ ধারণার উপর আবর্তিত একটি স্বচ্ছ, ব্যতিক্রমী গল্প। নারায়ণ চক্রবর্তীর ভৌতিক গল্প ‘ভূতের কবলে অবিনাশ বাবু’ ডিটেকটিভ গল্পের আদলে শুরু হলেও শেষটায় ভৌতিক ক্রিয়াকলাপ ও কাল্পনিক আবহে রচিত একটি অণুগল্প। একটি পূর্ণাঙ্গ রহস্য-গল্পের অবতারণা হয়তো সম্ভব ছিল। এছাড়াও আরও একটি অণুগল্প লিখেছেন শিবানী গুপ্ত।
ব্রজগোপাল ঘোষের রম্যরচনা ‘ক্যাবলাদার বিয়ে’ বাস্তব ঘটনার আদলে এক সরস এবং উপভোগ্য রচনা। রয়েছে গত সংখ্যা ‘মৈত্রী’র উপর প্রকাশিত একটি আলোচনার পুনর্মুদ্রণ। আলোচকের ছবি সম্বলিত এই পুনর্মুদ্রণের অলংকরণ উল্লেখনীয়। গদ্য বিভাগে রয়েছে একটি একাঙ্ক নাটকও। লেখক নির্মলেন্দু রায়ের লেখা গৌড়ীয় পুরাণের উত্থানপর্বে কুমার ভাস্কর বর্মণের ডুবি তাম্রশাসন অবলম্বনে রচিত নাটক ‘করতোয়া যুদ্ধের পরিপ্রেক্ষিতে’ যথেষ্ট আয়াসসাধ্য এবং উৎকৃষ্ট সাহিত্যকৃতির পরিচায়ক। এই নাটকের প্রেক্ষিত ও বার্তা বর্তমান সময়ের হিসেবে খুবই প্রাসঙ্গিক ও উপযোগী। একটি অবশ্যপাঠ্য রচনা এবং একাধারে এই সংখ্যার অন্যতম সম্পদও।
কবিতা বিভাগে বাংলা ও অসমিয়া উভয় ভাষাতেই রয়েছে কিছু বার্তাবহ, কিছু কাব্যময় কবিতা। লিখেছেন শঙ্খ ঘোষ, চন্দনা দেবী, অঞ্জু বসুমাতারী, গৌতম বসু, শতদল আচার্য, রফি আহমেদ মজুমদার, মুন চক্রবর্তী। এছাড়াও কবিতার ধারায় রয়েছেন শিবানী গুপ্ত, অঙ্কিতা মণ্ডল, বিদিতা সেন, বিদ্যুৎ চক্রবর্তী, স্বাগতা লোধ ধর, তনুশ্রী নাথ, মহেশ্বর বণিক ও জয়ন্তী দত্ত।
কাগজের মান ও ছাপা তথা অক্ষরবিন্যাস যথাযথ। পরিমিত অলংকরণ উল্লেখযোগ্য। নয়নজ্যোতি শর্মার প্রচ্ছদ নান্দনিক ও প্রাসঙ্গিক। বানান বিষয়ে অধিকতর সচেতনতার আবশ্যকতা রয়েছে। কয়েকটি রচনার শিরোনামেও তা অনুভূত হয়েছে। এর বাইরে সব মিলিয়ে এক নান্দনিক সমৃদ্ধ সম্ভার - ‘মৈত্রী’ শারদীয় সংখ্যা ১৪৩১।
বিদ্যুৎ চক্রবর্তী 
মূল্য - ১২০ টাকা
যোগাযোগ - ৯৪৩৫০৭৭৮২০

Comments

Popular posts from this blog

উত্তর-পূর্বাঞ্চলের বাংলা গল্প : বিষয়ে বিশ্লেষণে

একক কিংবা যৌথ সম্পাদনায় বিগত কয়েক বছরে উত্তরপূর্বের বাংলা লেখালেখি বিষয়ক একাধিক গ্রন্থ সম্পাদনা করে এই সাহিত্যবিশ্বকে পাঠকের দরবারে পরিচিত করিয়ে দেওয়ার এক প্রচেষ্টা করে যাচ্ছেন নিবেদিতপ্রাণ তরুণ লেখক ও সম্পাদক নিত্যানন্দ দাস । হালে এপ্রিল ২০২৪ - এ প্রকাশিত হয়েছে তাঁর সম্পাদনা গ্রন্থ ‘ উত্তর - পূর্বাঞ্চলের বাংলা গল্প : বিষয়ে বিশ্লেষণে ’ ( প্রথম খণ্ড ) । প্রকাশক - একুশ শতক , কলকাতা । আলোচ্য গ্রন্থটিতে দুই ছত্রে মোট ২৮ জন বিশিষ্ট প্রাবন্ধিকের ২৮টি প্রবন্ধ রয়েছে । উপযুক্ত বিষয় ও আলোচকদের নির্বাচন বড় সহজ কথা নয় । এর জন্য প্রাথমিক শর্তই হচ্ছে নিজস্ব জ্ঞানার্জন । কালাবধি এই অঞ্চল থেকে প্রকাশিত উৎকৃষ্ট সাহিত্যকৃতির সম্বন্ধে যথেষ্ট ওয়াকিবহাল না হলে তা সম্ভব নয় মোটেও । নিত্যানন্দ নিজেকে নিমগ্ন রেখেছেন গভীর অধ্যয়ন ও আত্মপ্রত্যয়কে সম্বল করে তা বলার অপেক্ষা রাখে না । আলোচ্য গ্রন্থের ভূমিকা লিখেছেন প্রতিষ্ঠিত কথাকার রণবীর পুরকায়স্থ । বস্তুত সাত পৃষ্ঠা জোড়া এই ভূমিকা এক পূর্ণাঙ্গ আলোচনা । ভূমিকা পাঠের পর আর আলাদা করে আলোচনার কিছু থাকে না । প্রতিটি নিবন্ধ নিয়ে পরিসরের অভাবে সংক্ষিপ্ত হলেও ...

খয়েরি পাতার ভিড়ে ...... ‘টাপুর টুপুর ব্যথা’

ব্যথা যখন ঝরে পড়ে নিরলস তখনই বোধ করি সমান তালে পাল্লা দিয়ে ঝরে পড়ে কবিতারা । আর না হলে একজন কবি ক্ষুদ্র থেকে ক্ষুদ্রতর ব্যথাকেও কী করে ধরে রাখতে পারেন কবিতার পঙক্তি জুড়ে ? নষ্টনীড়ে রবীন্দ্রনাথ লিখেছেন - ‘মনে যখন বেদনা থাকে, তখন অল্প আঘাতেই গুরুতর ব্যথা বোধ হয়’। তাঁর অসংখ্য গান, কবিতা ও রচনায় তাই বেদনার মূর্ত প্রকাশ লক্ষ করা যায়।    এমনই সব ব্যথা আর ভিন্ন ভিন্ন যাপনকথার কাব্যিক উপস্থাপন কবি বিশ্বজিৎ দেব - এর সদ্য প্রকাশিত কাব্যগ্রন্থ - ‘ টাপুর টুপুর ব্যথা ’ । মোট ৫৬ পৃষ্ঠার এই কাব্যগ্রন্থের ৪৮ পৃষ্ঠা জুড়ে রয়েছে ৫৬ টি কবিতা। কিছু সংক্ষিপ্ত, কিছু পৃষ্ঠাজোড়া। ভূমিকায় বিশিষ্ট সাহিত্যিক রতীশ দাস লিখছেন - ... বিশ্বজিতের কবিতাগুলো অনেকটা তার কাঠখোদাই শিল্পের রিলিফ-এর মতোই উচ্ছ্বাসধর্মী - যেন উত্তলাবতল তক্ষণজনিত আলো-আঁধারি মায়াবিজড়িত, পঙক্তিগুলো পাঠক পাঠিকার মনোযোগ দাবি করতেই পারে...। এখান থেকেই আলোচ্য গ্রন্থের কবিতাগুলোর বিষয়ে একটা ধারণা করা যেতে পারে। এখানে উচ্ছ্বাস অর্থে আমাদের ধরে নিতে হবে কবির ভাবনার উচ্ছ্বাস, সে বিষাদেই হোক আর তাৎক্ষণিক কোনও ঘটনার জের হিসেবেই হোক। তাই হ...

প্রথম কাব্যগ্রন্থ 'স্বপ্নতরী'

  স্বপ্নতরী                         বিদ্যুৎ চক্রবর্তী   গ্রন্থ বিপণী প্রকাশনা  বাবা - স্বর্গীয় সুধীর চন্দ্র চক্রবর্তী মা - শ্রীমতী বীণাপাণি চক্রবর্তী               জনম দিয়েছ মোরে এ ভব ধরায় গড়েছ সযতনে শিক্ষায় দীক্ষায় জীবনে কখনো কোথা পাইনি দ্বন্দ্ব দেখিনি হারাতে পূত - আদর্শ ছন্দ বিন্দু বিন্দু করি গড়ি পদ্য সংকলন তোমাদেরই চরণে করি সমর্পণ প্রথম ভাগ ( কবিতা )   স্বপ্নতরী ১ স্বপ্ন - তরী   নিটোল , নিষ্পাপ কচিপাতার মর্মর আর কাঁচা - রোদের আবোল - তাবোল পরিধিস্থ নতুন আমি ।   আনকোরা নতুন ঝরনাবারি নিয়ে এখন নদীর জলও নতুন বয়ে যায় , তাই শেওলা জমে না ।   দুঃখ আমার রয়ে গেছে এবার আসবে স্বপ্ন - তরী চেনা পথ , অচেনা ঠিকানা ।         ২ পাখমারা   সেই উথাল - পাথাল পাখশাট আজও আনে আরণ্যক অনুভূতি । একটু একটু হেঁটে গিয়ে বয়সের ফল্গুধারায় জগৎ নদীর দু ’ পার ছাড়ে দীর্ঘশ্বাস - সময়ের কাঠগড়াতে আমি বন...