Skip to main content

গল্পবাগানের বুলবুল 'পাখি সব করে রব'


লিখেছিলেন কোনও এক অজ্ঞাত কবি - ‘আমি গাছপাখি হব পরজনমে’। পাখিজীবন নিয়ে মানুষের ভাবনার বিরাম নেই কদাপি। আপাত ভাবনায় পাখিজীবন সুখের জীবন। যথেচ্ছ উড়ে যাওয়ার স্বাধীনতা যে আছে! পৃথিবীর বুকে যত দিন প্রকৃতি আছে, গাছগাছালি আছে - খাদ্য কিংবা বাসস্থানের অভাব নেই। ‘তার মতো সুখ কোথাও কি আছে’ ? এমন বিন্দাস সুখী জীবনের হাতছানিতেই তো মানুষ ছুটে বেড়ায় আজীবন। 
কিন্তু আদপেই কি তা ? পাখিরা কি সত্যিই সুখী ? ‘পাখির চোখ’-এ কেমন রূপ ধরা পড়ে এ পৃথিবীর ? পাখিদের মন জুড়ে কোন ভাবনা খেলে বেড়ায় নিয়ত ? সবই অজানা। আসলে, গ্রন্থের ভূমিকা শেষে - ‘পাখিদের সম্পর্কে আমরা আর কতটুকু জানি’ - বলতে গেলে এই ট্যাগলাইনটিই আলোচ্য গ্রন্থের নির্যাস। কমল বসু লিখিত গল্প সংকলন ‘পাখি সব করে রব’। বিখ্যাত কবিতার  পঙ্ক্তি থেকে নেওয়া এবং স্বভাবতই গ্রন্থের বিষয়ের সঙ্গে আগাপাশতলা প্রাসঙ্গিক। 
১২৭ পৃষ্ঠার গ্রন্থের ১১৭ পৃষ্ঠা জুড়ে মোট ২০টি গল্পের সমাহার। আড়াই থেকে এগারো পৃষ্ঠা জোড়া গল্পগুলির সঙ্গে রয়েছে প্রাসঙ্গিক রেখাচিত্র যা পঠনক্রিয়ায় যুক্ত করেছে আলাদা পঠনসুখ। আমাদের চেনা জানা পরিমণ্ডলের সতত চোখে দেখা পাখিদের নিয়ে লিখা গল্পগুলোতে লুকিয়ে রয়েছে এমন কিছু অজানা তথ্য, কল্পিত কথোপকথন যা প্রতিটি গল্পকে করে তুলেছে সহজপাঠ্য, সহজবোধ্য এবং শিশু থেকে শুরু করে সব বয়সের পাঠকের কাছে নির্মল, সানন্দ পাঠযোগ্য।
এক একটি গল্প পড়তে গিয়ে পাখিদের কাণ্ডকারখানা নিয়ে চমকে উঠতে হয়, ভাবতে বাধ্য হতে হয় পাঠককে। সঙ্গে গল্পকারের সুচিন্তিত সংযোজন, কল্পিত সংলাপ অবধারিতভাবেই চাগিয়ে তোলে পাঠস্পৃহা। পাখিদের হর্ষ বিষাদের সঙ্গী হতে হয় গল্পের সরল ও সুসজ্জিত বুনোটের গুণে। পরোপকারী পায়রাকে নিয়ে লিখা নাতিদীর্ঘ প্রথম গল্প ‘বিজনবাবুর পায়রা’তেই পাওয়া যায় গল্পকারের দক্ষ বুননক্ষমতার নিদর্শন। এই গল্প পাঠের পর পাঠকের কাছে এগিয়ে যাওয়ার বাইরে কিছুই করার থাকে না। দ্বিতীয় গল্প ‘কাকস্য পরিবেদনা’ আবার একটু ভিন্ন ধাঁচের। এখানে গল্পের বুনোটকে ছাপিয়ে গেছে লেখকের পক্ষীপ্রেম তথা তাঁর পক্ষী বিশারদ গুণের পরিচিতি। বুনোট ও ভাবনার যুগলবন্দিতে অনবদ্য হয়ে ওঠা কিছু গল্পের মধ্যে রয়েছে ‘রতনপুরের বক’, ‘বসন্ত বৌরি’, ‘অবন পাখি’, ‘কুহু বসন্ত’, ‘সাদি আর লালু’, ‘নাইটজার পাখি’, ‘বাসভূমি’ ইত্যাদি। ‘হায় চিল’, ‘খাঁচার পাখি’, ‘বাগানের বুলবুল’ গল্পগুলিও সুচিন্তিত, সুলিখিত ও সুন্দর। 
বিভিন্ন গল্পের মধ্য দিয়ে সুচারু রূপে পরিস্ফুট হয়েছে পাখি-মানুষের দ্বৈত অনুভূতির যুগলবন্দি। উল্লেখ্য, কষ্টদায়ক গল্প ‘তিতিরের কান্না’, রহস্যগল্প ‘হুতুম’ ও ‘লক্ষ্মী মাসি’, অনুশোচনার গল্প ‘সুদর্শনবাবুর পাখি’, সুখের গল্প ‘কাছে থাকা’ ইত্যাদি। ‘নোটন পায়রা নিখোঁজ’ ও ‘কুটুস পুটুস’ এই দু’টি গল্প ঠিক গল্প হয়ে না উঠলেও, পড়লে পাখিদের ভাবনা ও কাণ্ডকারখানার বিচিত্র হদিশ পাওয়া যায় নিঃসন্দেহে। সুচিন্তিত বুনোট এখানেও বজায় রয়েছে যথাযথ।  
‘ওস্তাদের মার শেষ রাত’-এর মতোই গল্পকার তাঁর অপূর্ব ভাবনা ও লিখনশৈলীর মাধ্যমে দুর্দান্ত প্লট সাজিয়েছেন শেষ গল্প ‘হুস’-এ। কাক ও পায়রাকে নিয়ে অনবদ্য একটি গল্প যা পড়তেই হবে না থেমে। এখানেই লেখকের যাবতীয় নৈপুণ্য। নতুন নতুন প্লট ও ভাবনাকে সঙ্গে নিয়ে একের পর এক গল্প পাঠের শেষে এ যেন ‘শেষ পাতে মিষ্টান্ন’। অতএব পাঠশেষে পাখিদের রব থেকে কলরব অবধি যে পাঠকের মননে গুঞ্জরিত হতে থাকবে বহু দিন তাতে কোনও সন্দেহ থাকার কথা নয়। 
পাকা বাঁধাই, ছাপা, অক্ষর বিন্যাস সবই যথাযথ। কিছু বানান ভুল থেকে গেছে, বিশেষ করে ৫০ থেকে ১০০ পৃষ্ঠার মধ্যে। শিশু থেকে বৃদ্ধ সবার পছন্দসই প্রচ্ছদের সৌজন্যে তন্ময় বিশ্বাস। অলংকরণে লেখক নিজে। 
গ্রন্থের বিষয় বিচিত্র এবং ব্যতিক্রমী। স্বভাবতই গভীর অধ্যয়ন,  অনুসন্ধান ও পর্যবেক্ষণ ক্ষমতা অবিহনে বাস্তব ও কল্পনার সংমিশ্রণের মাধ্যমে এক একটি রচনাকে গল্পের আদলে সাজিয়ে পাঠকের দরবারে পরিবেশন করা এবং আর পাঁচটি গল্প লিখার মধ্যে ফারাক বিস্তর। কলকাতার পত্রপাঠ প্রকাশনী থেকে প্রকাশিত কমল বসুর ‘পাখি সব করে রব’ তাই ব্যতিক্রমী প্রয়াস নিঃসন্দেহে।
বিদ্যুৎ চক্রবর্তী। 
'পাখি সব করে রব'
কমল বসু
মূল্য - ২০০ টাকা
যোগাযোগ - ৭০৪৪০৯৯৭৬৮

Comments

Popular posts from this blog

খয়েরি পাতার ভিড়ে ...... ‘টাপুর টুপুর ব্যথা’

ব্যথা যখন ঝরে পড়ে নিরলস তখনই বোধ করি সমান তালে পাল্লা দিয়ে ঝরে পড়ে কবিতারা । আর না হলে একজন কবি ক্ষুদ্র থেকে ক্ষুদ্রতর ব্যথাকেও কী করে ধরে রাখতে পারেন কবিতার পঙক্তি জুড়ে ? নষ্টনীড়ে রবীন্দ্রনাথ লিখেছেন - ‘মনে যখন বেদনা থাকে, তখন অল্প আঘাতেই গুরুতর ব্যথা বোধ হয়’। তাঁর অসংখ্য গান, কবিতা ও রচনায় তাই বেদনার মূর্ত প্রকাশ লক্ষ করা যায়।    এমনই সব ব্যথা আর ভিন্ন ভিন্ন যাপনকথার কাব্যিক উপস্থাপন কবি বিশ্বজিৎ দেব - এর সদ্য প্রকাশিত কাব্যগ্রন্থ - ‘ টাপুর টুপুর ব্যথা ’ । মোট ৫৬ পৃষ্ঠার এই কাব্যগ্রন্থের ৪৮ পৃষ্ঠা জুড়ে রয়েছে ৫৬ টি কবিতা। কিছু সংক্ষিপ্ত, কিছু পৃষ্ঠাজোড়া। ভূমিকায় বিশিষ্ট সাহিত্যিক রতীশ দাস লিখছেন - ... বিশ্বজিতের কবিতাগুলো অনেকটা তার কাঠখোদাই শিল্পের রিলিফ-এর মতোই উচ্ছ্বাসধর্মী - যেন উত্তলাবতল তক্ষণজনিত আলো-আঁধারি মায়াবিজড়িত, পঙক্তিগুলো পাঠক পাঠিকার মনোযোগ দাবি করতেই পারে...। এখান থেকেই আলোচ্য গ্রন্থের কবিতাগুলোর বিষয়ে একটা ধারণা করা যেতে পারে। এখানে উচ্ছ্বাস অর্থে আমাদের ধরে নিতে হবে কবির ভাবনার উচ্ছ্বাস, সে বিষাদেই হোক আর তাৎক্ষণিক কোনও ঘটনার জের হিসেবেই হোক। তাই হয়তো কবি করোনার

অবশ্যপাঠ্য এক সার্থক উপন্যাস ‘হাজার কণ্ঠে মা’

উত্তরপূর্বের বাংলা সাহিত্যের সৃষ্টিক্ষেত্রে একটি উপন্যাসের সৃষ্টি কিংবা জন্মের ইতিহাস বহু পুরোনো হলেও এই ধারা যে সতত প্রবহমান তা বলা যাবে না কোনওভাবেই। বিশেষ করে আজকের দিনে অন্তত এই ঘটনাকে একটি ‘বিরল’ ঘটনা বলতে দ্বিধা থাকার কথা নয়। এমনও দেখা যায় যে ৪০ থেকে ৮০ পৃষ্ঠার বড় গল্প বা উপন্যাসিকাকে দিব্যি উপন্যাস বলেই বিজ্ঞাপিত করা হচ্ছে। তবে প্রকৃতই এক উপন্যাসের জন্মের মতো ঘটনার ধারাবাহিকতায় সম্প্রতি সংযোজিত হয়েছে সাহিত্যিক সজল পালের উপন্যাস ‘হাজার কণ্ঠে মা’। ২৫৩ পৃষ্ঠার এই উপন্যাসটির প্রকাশক গুয়াহাটির মজলিশ বইঘর। তথাকথিত মানবপ্রেমের বা নায়ক নায়িকার প্রেমঘটিত কোনো আবহ না থাকা সত্ত্বেও উপন্যাসটিকে মূলত রোমান্সধর্মী উপন্যাস হিসেবেই আখ্যায়িত করা যায় যদিও আঞ্চলিকতা ও সামাজিক দৃষ্টিভঙ্গি থেকেও উপন্যাসটিকে যথার্থই এক সার্থক উপন্যাস বলা যায় নির্দ্বিধায়। প্রেম এখানে বিচিত্র এক অনুষঙ্গ নিয়ে এসেছে। সংস্কৃতিমনষ্কতা, নান্দনিকতা এবং প্রেম একসূত্রে গ্রথিত হয়ে আছে এখানে। উপন্যাসটি ‘সার্থক’ অর্থে এখানে সচরাচর একটি উপন্যাসের আবশ্যকীয় ধর্মসমূহ যথা প্রাসঙ্গিক ঘটনাবিন্যাস , কাহিনির জমজমাট বুনোট , মানানসই চরিত্র

ভালোবাসার আস্তরণে ঢেকে রেখেছি, না-বলা কথা……'

তোমাকে দেখব বলে, প্রতিদিন জেগে উঠি। তোমার নবযৌবনার সৌন্দর্য আমাকে প্রাণ চঞ্চল করে তোলে।   তোমার রূপ, তোমার স্বর্ণআভা সৌন্দর্য, আমার দেহমনে শিহরণ জাগায়……। (কবিতা - স্বর্ণআভা)   গ্রন্থের নাম স্বর্ণআভা। কবি পরিমল কর্মকারের সদ্য প্রকাশিত প্রথম কাব্যগ্রন্থ। ভাবনা ও ভালোবাসার বিমূর্ত প্রকাশ - কবিতায় কবিতায়, পঙক্তিতে পঙক্তিতে। অধিকাংশ কবিতাই ভালোবাসাকে কেন্দ্র করে। সুতরাং এই গ্রন্থকে অনায়াসে প্রেমের কবিতার সংকলন বলতেও আপত্তি থাকার কথা নয়। কবির কাব্যভাবনা, কাব্যপ্রতিভার ঝলক দীর্ঘদিন ধরেই প্রতিভাত হয়ে আসছে উপত্যকা ও উপত্যকার সীমানা ছাড়িয়ে। তারই একত্রীকরণের দায়ে এই কাব্য সংকলন। তবে এই গ্রন্থে ভালোবাসার বাইরেও সন্নিবিষ্ট হয়েছে অন্য স্বাদের কিছু কবিতা। এর মধ্যে আছে জীবনবোধ ও জীবনচর্চার ভাবনা, শরৎ, স্মৃতি, উনিশের ভাবনা, দেশপ্রেম, সমাজের অন্দরে লুকিয়ে থাকা অন্ধবিশ্বাস ও কুসংস্কারের বিরুদ্ধে প্রতিবাদ আদি। ‘পাঠকের উদ্দেশে’ শিরোনামে ভূমিকায় এমনটাই ব্যক্ত করেছেন পরিমল - ‘আমার কবিতার গরিষ্ঠাংশই জীবনমুখী। বাস্তব জীবনের নির্যাসসম্পৃক্ত এই কবিতাগুলি পাঠককে পরিচয় করিয়ে দেবে সমাজের অনেক গভীর ও অনস্বীকার্য রূঢ়