Skip to main content

কোলাজ পথ











এভাবেই কখনো দিন কেটে যায়
অলস, অকাজের কাজে নিষ্ফলা সময়।
দিনশেষে সঞ্চয়ের ঘরে আস্ত একটি গোল্লা
শিরায় উপশিরায় মাথা কুটে মরে নিরেট শূন্য।
এক নিপাট অস্থিরতা খেলে বেড়ায় সর্বাঙ্গে
সৃষ্টিহীনতার বিষাদ কালো গরজ - পোড়ায় শুধু।
কেটেছে এমন কত তালহীন যাপন বেলা
কত সুরহীন শব্দের দলছুট কালবেলা,
এবার পাততাড়ি জুড়ে শ্রাবণধারার মতো
আছড়ে পড়ুক সব যুগান্তরের সঞ্চিত অবহেলা।
এত অবান্তর কথার পরে মনে হয় যেন আজ
কিছুই তো হলো না বলা, জমে আছে সব কাজ
সময় আছে তো - সাজাতে অফুরান কথামালা ?
কেউ জানে না, ছুটছে কোথায় মানব জমিন
মিছিল চলেছে অনিঃশেষ পথ ধরে -
লৌহকপাট ভাঙার ছলে ভাঙছে অবিরাম
পরম্পরা, ঐতিহ্য, উশৃঙ্খলতার লাগাম।
 
কালের আবহে তিল তিল করে বদলে গেছে
জীবন ধারা, অবয়ব, মনের বেড়ে ওঠা
নতুন নয় কিছুই, আবহমানের এই তো ধারা
নির্ধারিত পথ ধরে আমি তুমি সে ও সবাই
চলেছি আপন ধারায়, পেছনে থেকে যায় অতীত।
কেউ তাকায় পেছন ফিরে, কেউ সোজাপথে
অলক্ষ্যে হারিয়ে যায় প্রবাহিত সময়ের গতিপথে।
পিছুটান ঘিরে, পথের দাবি মেনে,
ফিরে আসে অনন্ত কোলাজ - ছন্নছাড়া,
এলোপাথাড়ি, আঁকাবাঁকা পথ ধরে - তবু আসে
জ্বলন্ত আগুনের মতো নিখাদ সত্য ধরে আসে
জীবনমুখী দিনযাপনের অবিন্যস্ত খণ্ডচিত্র।
কোলাজের প্রথম ছবিতেই জ্বলজ্বল, ভাস্বর - সেই
জীবনমুখী গন্ধে লেপটে থাকা আটপৌরে ছবি।
আভরণ নয়, আচ্ছাদনে অবগুণ্ঠনবতী মমতাময়ী
শান্তিপুরী আচ্ছাদনে জীবনদায়িনীর জীবনসংগ্রাম।
কত বনবাদাড়, কত জলাভূমি, ধানক্ষেত পেরিয়ে
পথ চলে যায় জীবনের খোঁজে - এতগুলো জীবন
গাঙ পেরিয়ে উঁচু নিচু বন্ধুর পথ ধরে একাগ্রতায়
শুধু সামনে চেয়ে থাকা, সামনে এগিয়ে চলা।
কোলাজের সব ছবি কথা বলে প্রতিনিয়ত
জীবিকার সন্ধানে শুকতলা ক্ষয়ে যাওয়া পায়ে
হোঁচটের পর হোঁচট খেয়ে রুদ্ধ হতে চায় পথ।
কিছু ছবি তালে তালে শুধু মেলায় পা, পথে পথে
কিছু অস্পষ্ট ছবি মেঠোপথে লুটিয়ে পড়ে বারম্বার
আবার সমবেত সংগ্রামে অপ্রতুল খাদ্যপ্রাণে
অমৃত চয়ন করে নেয় শেষ দিনটির জন্যে।
পথে দেখা হয় এমনি কত ছুটে চলা দেবদূত
কত সাক্ষাৎ ভগবান - জীবন রক্ষকের সাথে।
অলক্ষ্যে লিখিত হয় প্রজন্মের বিধিলিপি
চিরস্থায়ী সেই লিপি শতকের পর শতক জুড়ে
জুগিয়ে যায় নিরাপত্তা, বেঁচে থাকার অধিকার।   
 
কোলাজের এত প্রত্যয়, এত দৃঢ় অঙ্গীকার,
এত সত্য পথের সংগ্রাম - ধীরে ধীরে ধীরে
পাথর বেয়ে প্রবাহিত, চুঁইয়ে পড়া জলধারার মতো
জন্ম দেয় সাফল্যের ফল্গুধারা - দীর্ঘ পথের শেষে।
সব পথ একদিন শেষ হয় নিশ্চিত,
শুধু থেকে যায় পথচলা বৃত্তান্ত -
বিশ্বদর্শনের প্রাক্কালে শেষবারের মতো আসে ফিরে
হড়পা বানের মতো জীবন পেরিয়ে মরণের পথে।
কুঁড়ি থেকে ঝরা কুসুমের অগোছালো সারণি
উদভ্রান্ত ছুটে চলা মেঠোপথ ধরে, আল পারিয়ে
একের পর এক হাতলবিহীন সাঁকো পেরিয়ে
কোন সে ঠিকানায় - কেউ জানে না,
সব জীবনের একটাই ঠিকানা, পথ শুধু ভিন্ন।
সেই দিকশূন্যপুরের যাত্রাশেষের পরিচর্যা বেলা
নতুন পথের সন্ধানে আত্মমগ্ন অনুসন্ধানের বেলা।
অদম্য উৎসাহে কিছু পথ নিজেই তৈরি করে
এগিয়ে যেতে হয় কাঙ্খিত লক্ষ্যে - তত্ত্বাবধানে।
সাফল্যের মানসপথে বিছানো কাঁটার পয়োভার
প্রকৃতি, পরিবেশ, রাষ্ট্র - মায় উদবাস্তুর বিভীষিকা
সব বাঁধা পেরিয়ে চোখে পড়ে সেই মাইলফলক
যেখানে লিখা থাকে - এবার একলা চলো মন।
সেই আরেক শুরু, আরেক যাত্রা পথের সন্ধান
ছুটে চলা, পিছনে পড়ে থাকে যত পুরাতন সান্নিধ্য
নতুন সহচরের সন্ধানে আবারো আসে সেই অতীত
সেই উদভ্রান্ত ছুটে চলার চর্বতচর্বন ক্ষণ।
মাঝে আসে কিছু একলা একার দুঃখযাপন কথা
ভরসার একগুচ্ছ হাতের সহসা উধাও হয়ে যাওয়া
বেদনায় ভরে ওঠে মন - দু’চোখে নামে শ্রাবণধারা।
স্মৃতির জাবদা খাতায় যোগ হতে থাকে স্ন্যাপশট
একের পর এক ঝাপসা পাতার জীবন কথা।
 
নতুন এসে ভরিয়ে দিতে চায় ফেলে আসা শূন্যতা
কিছু ভরাট হয়, কিছু থেকে যায় মস্তিষ্কের অন্দরে
মুছে ফেলা যায় না, পথ জুড়ে রসদ যোগায় অলক্ষ্যে।
এবার শুরু নতুন ট্রাপিজের ছোটাছুটি,
মাটি আর মহাশূন্যের দুঃসাহসিক দোলনাপথে
কেউ জানে না কোথায় পতন -
কিংবা সফল অবতরণ তাল মিলিয়ে সময় মতো।
কিছু সাহচর্য হাতের মেলবন্ধনে এগোয় প্রজন্মপথ
ব্যাটনটাই শুধু থেকে যায় হাত বদল হয়ে
দৌড়বিদ সব হারিয়ে যেতে থাকে একের পর এক
নতুন হাতে ব্যাটন সমঝে অতীতে মিলিয়ে যায়
অতীতেরই যত নতুন, যত বর্তমান যাপন বেলা।
 
কিছু ঠাঁই ভরাট হতে থাকে ভবিষ্যতের কথামালায়
নতুন প্রজন্মের সৃষ্টিকথার চিন্তাধারা আসে পথে
বসুধার অলিখিত নিয়মের সূত্র ধরে আসে
বীজমন্ত্রের উচ্চারণে সৃষ্টিশীলতার উদবিগ্ন ক্ষণ।
 
এই তো জীবন, বয়ে চলা শুধু অবিরাম -
অতীত থেকে বর্তমান হয়ে ভবিষ্যতের পথে
পথ থেকে পথান্তরে জীবন বোধের স্তর পেরিয়ে
আগামীর হাতে নিরাপদে ব্যাটন তুলে দেওয়া
জাবদা খাতায় এঁকে দেওয়া - আরেকটি নিরেট শূন্য।

Comments

Popular posts from this blog

খয়েরি পাতার ভিড়ে ...... ‘টাপুর টুপুর ব্যথা’

ব্যথা যখন ঝরে পড়ে নিরলস তখনই বোধ করি সমান তালে পাল্লা দিয়ে ঝরে পড়ে কবিতারা । আর না হলে একজন কবি ক্ষুদ্র থেকে ক্ষুদ্রতর ব্যথাকেও কী করে ধরে রাখতে পারেন কবিতার পঙক্তি জুড়ে ? নষ্টনীড়ে রবীন্দ্রনাথ লিখেছেন - ‘মনে যখন বেদনা থাকে, তখন অল্প আঘাতেই গুরুতর ব্যথা বোধ হয়’। তাঁর অসংখ্য গান, কবিতা ও রচনায় তাই বেদনার মূর্ত প্রকাশ লক্ষ করা যায়।    এমনই সব ব্যথা আর ভিন্ন ভিন্ন যাপনকথার কাব্যিক উপস্থাপন কবি বিশ্বজিৎ দেব - এর সদ্য প্রকাশিত কাব্যগ্রন্থ - ‘ টাপুর টুপুর ব্যথা ’ । মোট ৫৬ পৃষ্ঠার এই কাব্যগ্রন্থের ৪৮ পৃষ্ঠা জুড়ে রয়েছে ৫৬ টি কবিতা। কিছু সংক্ষিপ্ত, কিছু পৃষ্ঠাজোড়া। ভূমিকায় বিশিষ্ট সাহিত্যিক রতীশ দাস লিখছেন - ... বিশ্বজিতের কবিতাগুলো অনেকটা তার কাঠখোদাই শিল্পের রিলিফ-এর মতোই উচ্ছ্বাসধর্মী - যেন উত্তলাবতল তক্ষণজনিত আলো-আঁধারি মায়াবিজড়িত, পঙক্তিগুলো পাঠক পাঠিকার মনোযোগ দাবি করতেই পারে...। এখান থেকেই আলোচ্য গ্রন্থের কবিতাগুলোর বিষয়ে একটা ধারণা করা যেতে পারে। এখানে উচ্ছ্বাস অর্থে আমাদের ধরে নিতে হবে কবির ভাবনার উচ্ছ্বাস, সে বিষাদেই হোক আর তাৎক্ষণিক কোনও ঘটনার জের হিসেবেই হোক। তাই হয়তো কবি করোনার

অবশ্যপাঠ্য এক সার্থক উপন্যাস ‘হাজার কণ্ঠে মা’

উত্তরপূর্বের বাংলা সাহিত্যের সৃষ্টিক্ষেত্রে একটি উপন্যাসের সৃষ্টি কিংবা জন্মের ইতিহাস বহু পুরোনো হলেও এই ধারা যে সতত প্রবহমান তা বলা যাবে না কোনওভাবেই। বিশেষ করে আজকের দিনে অন্তত এই ঘটনাকে একটি ‘বিরল’ ঘটনা বলতে দ্বিধা থাকার কথা নয়। এমনও দেখা যায় যে ৪০ থেকে ৮০ পৃষ্ঠার বড় গল্প বা উপন্যাসিকাকে দিব্যি উপন্যাস বলেই বিজ্ঞাপিত করা হচ্ছে। তবে প্রকৃতই এক উপন্যাসের জন্মের মতো ঘটনার ধারাবাহিকতায় সম্প্রতি সংযোজিত হয়েছে সাহিত্যিক সজল পালের উপন্যাস ‘হাজার কণ্ঠে মা’। ২৫৩ পৃষ্ঠার এই উপন্যাসটির প্রকাশক গুয়াহাটির মজলিশ বইঘর। তথাকথিত মানবপ্রেমের বা নায়ক নায়িকার প্রেমঘটিত কোনো আবহ না থাকা সত্ত্বেও উপন্যাসটিকে মূলত রোমান্সধর্মী উপন্যাস হিসেবেই আখ্যায়িত করা যায় যদিও আঞ্চলিকতা ও সামাজিক দৃষ্টিভঙ্গি থেকেও উপন্যাসটিকে যথার্থই এক সার্থক উপন্যাস বলা যায় নির্দ্বিধায়। প্রেম এখানে বিচিত্র এক অনুষঙ্গ নিয়ে এসেছে। সংস্কৃতিমনষ্কতা, নান্দনিকতা এবং প্রেম একসূত্রে গ্রথিত হয়ে আছে এখানে। উপন্যাসটি ‘সার্থক’ অর্থে এখানে সচরাচর একটি উপন্যাসের আবশ্যকীয় ধর্মসমূহ যথা প্রাসঙ্গিক ঘটনাবিন্যাস , কাহিনির জমজমাট বুনোট , মানানসই চরিত্র

ভালোবাসার আস্তরণে ঢেকে রেখেছি, না-বলা কথা……'

তোমাকে দেখব বলে, প্রতিদিন জেগে উঠি। তোমার নবযৌবনার সৌন্দর্য আমাকে প্রাণ চঞ্চল করে তোলে।   তোমার রূপ, তোমার স্বর্ণআভা সৌন্দর্য, আমার দেহমনে শিহরণ জাগায়……। (কবিতা - স্বর্ণআভা)   গ্রন্থের নাম স্বর্ণআভা। কবি পরিমল কর্মকারের সদ্য প্রকাশিত প্রথম কাব্যগ্রন্থ। ভাবনা ও ভালোবাসার বিমূর্ত প্রকাশ - কবিতায় কবিতায়, পঙক্তিতে পঙক্তিতে। অধিকাংশ কবিতাই ভালোবাসাকে কেন্দ্র করে। সুতরাং এই গ্রন্থকে অনায়াসে প্রেমের কবিতার সংকলন বলতেও আপত্তি থাকার কথা নয়। কবির কাব্যভাবনা, কাব্যপ্রতিভার ঝলক দীর্ঘদিন ধরেই প্রতিভাত হয়ে আসছে উপত্যকা ও উপত্যকার সীমানা ছাড়িয়ে। তারই একত্রীকরণের দায়ে এই কাব্য সংকলন। তবে এই গ্রন্থে ভালোবাসার বাইরেও সন্নিবিষ্ট হয়েছে অন্য স্বাদের কিছু কবিতা। এর মধ্যে আছে জীবনবোধ ও জীবনচর্চার ভাবনা, শরৎ, স্মৃতি, উনিশের ভাবনা, দেশপ্রেম, সমাজের অন্দরে লুকিয়ে থাকা অন্ধবিশ্বাস ও কুসংস্কারের বিরুদ্ধে প্রতিবাদ আদি। ‘পাঠকের উদ্দেশে’ শিরোনামে ভূমিকায় এমনটাই ব্যক্ত করেছেন পরিমল - ‘আমার কবিতার গরিষ্ঠাংশই জীবনমুখী। বাস্তব জীবনের নির্যাসসম্পৃক্ত এই কবিতাগুলি পাঠককে পরিচয় করিয়ে দেবে সমাজের অনেক গভীর ও অনস্বীকার্য রূঢ়