Skip to main content

না

না

 

সাহিত্য বিষয়ক এক ছোট পত্রিকার সম্পাদক সম্প্রতি সম্পাদকীয়তে লিখেছেন - “আমরা লিখতে পারি সকলেই ; কিন্তু লিখতে জানি না অনেকে

নমস্য সাহিত্যিক কাম সম্পাদক তাঁর উপর মন্তব্য করা কি আমার মতো নালায়েকের সাজে ? তবুও মনের না-না কথা না বলেই বা থাকি কী করে ? কথাটা ভাবলেই যে শরীর মনে কেমন একটা না-বোধক ছাপ পড়ে যায় আর সে অর্থে ভুল তো তিনি লিখেননি আমরা অনেকেই তো লিখতে জনি না তবে আমার আপত্তিটা কিন্তু ওই প্রথম লাইনকে নিয়েই লিখতে তো জানিই না কিন্তু আমরা লিখতে পারি সকলে ? এখন যেবাংলাটা ঠিক আসে নার যুগ জানিস, আমার ছেলে বাংলা বলতে পারে - তবে লিখতে বা পড়তে পারে না তাই বলছিলাম ওই - কথাটা যেন মেনে নিতেই পারছি না আর পারবোই বা কেন ? সে অর্থে লিখতে পারাটাই যে হয়ে উঠলো না আজ অবধি চেষ্টা তো চালিয়েই যাচ্ছি সে কত কাল থেকে কিন্তু পারলাম কই ? নিজের মনের মতো করে অন্তত একটি কবিতাও তো লিখে উঠতে পারলাম না আজও কে যেন বলেছিলেন - আমার কবিতা লিখা, সে তো সাপের ছুঁচো ধরা আর এখন তো যা দিনকাল পড়েছে ভবিষ্যৎ প্রজন্মের আর লিখতে পারার দরকার পড়বে বলেও মনে হয় না কারণ  অনলাইন শিক্ষাদীক্ষায় লিখা নয়, টাইপিংটাই শিখতে হবে পটু হাতে কাগজ, কলম আউট, কী-পেড ইন বোধ করি এবার থেকে বাচ্চাদের হাতেখড়ি হবে মোবাইল কিংবা ল্যাপটপের কী-পেডে লিখার মাধ্যমে

সে যাই হোক, যে কথাটি বলছিলাম - লিখতে পারার মানসে ছোটবেলা থেকেই এন্তার কাগজ আর কালির অপচয় করে গেলাম কিন্তু ধান ভানতে শুধু শিবের গীতই গাইলাম কবিগুরু তো তখনই শতবর্ষ পরের কবিতা লিখে গেছেন আজি হতে শতবর্ষ পরে - - - বুঝি তাঁর প্রখর দূরদৃষ্টিতে আমার মতো লিখতে না পারা লেখকের অস্তিত্ব ধরা পড়েছিল তাই বোধ হয় বিদ্রুপ করে এটাও জানিয়ে গেছেন - যতবার আলো জ্বালাতে চাই, নিভে যায় বারে বারে

আমিও আলো আর জ্বালাতে পারলাম না শুধু লেখার কথাই বা বলি কেন ? কিছুই তো হলো না পূজনীয় পিতৃদেবের ভাষায় মানুষই হলাম না অর্থাৎনা’-তেই ভরে গেল জীবনটা জাহাজডুবি কিংবা সলিল সমাধির প্রাক্কালে মানুষ যেমন কুটোগাছা পেলে সেটাকেই আঁকড়ে ধরে জীবন রক্ষা করতে চায় আমিও তেমনি একেবারে তলিয়ে যাওয়ার চেয়ে এইনাকে ধরেই একবার চেষ্টা করে নাহয় দেখি বরং বলা যায় জীবনরক্ষক নায়ে উঠে দেখি (না = নাও, নৌকো)

আপাত দৃষ্টিতেনাযদিও বা নিতান্তই এক নঞর্থক শব্দ তবু এর মাহাত্ম্য একেবারে কম নয় অভিধান মতে না = নার = নর বা জল অর্থাৎ জীবসৃষ্টির আকরটিও না, বিশ্বব্রহ্মাণ্ডের বেঁচে থাকার মৌলিক উপাদানটিও হলোনা সৃষ্টির উৎসভূমি - নারী এখানেও প্রথমেই না (না - নর - নারী) জল ও মানুষই - না সৃষ্টির আরোও একটি মৌলও না-যুক্ত নাদ অণু পরমাণুর পরস্পর ঘর্ষণে সৃষ্টি হয় নানা ধরণের ধ্বনি - নাদ বিজ্ঞজনের মতে নাদ ও ব্রহ্ম অভেদ

সৃষ্টির পর আসে পালনের কথা। বিশ্বব্রহ্মাণ্ডের পালনকর্তা শ্রীবিষ্ণু - নারায়ণ। অর্থাৎ নার অয়ন যাঁর। আবার সৃষ্টি ও পালনের অন্তিম পরিণতি হচ্ছে ধ্বংস অর্থাৎ নাশ। তাহলে দেখা যাচ্ছে সৃষ্টি - পালন - ধ্বংস, পৃথিবীর এই কালচক্রের প্রতিটি স্তরেই ‘না’ না লাগিয়ে উপায় নেই।

মনুষ্য সমাজে তোনা’-এর দোর্দণ্ড প্রতাপ আকছার মানুষ তো না-, মানুষের সমষ্টিতেও না - নাগরিক আর মানুষের পরিচয় ? নামে মানুষের প্রাণবায়ু ? নাড়ীতে মানুষের আরাধ্য ? নাথ মানুষের সর্দার ? নায়ক নাচে, নাটকে মানুষের সাংস্কৃতিক পরিচয় না অর্থাৎ নরের নাক নিয়ে কম নাকানিচোবানি ? কেউ নাক ঝাড়ে যত্রতত্র তো কারোও নাক ডাকে বিচিত্র কেউ নাক সিঁটকায় তো কেউ নাকে খত দেয় নারীকুল আবার নাকি সুরে মন মজায়, নাকচোনা - নাকছাবি পরতে নাক বিঁধায়

দৈনন্দিন ব্যাবহারিক জীবনে না-এর কত বাহার শিশু কাঁদলে বড়রা বলবেন - না, না কেঁদো না একটু বড় হলেই শুরু হয় এটা করো না, ওটা করো না স্কুলে যেতে রোজ হ্যাঁ-না স্কুলের শেষেও না-এর নাকানিচোবানি শেষ হয় না কলেজে পড়তে সিট পাবে না কলেজ পেলেও চাকরি পাবে না চাকরি না পেলে বউ পাবে না বউ পেলো তো বনিবনা হয় না নাগর হলো তো নাগরিকত্ব পাবে না না-এর বিড়ম্বনা জীবনেও শেষ হয় না

ভাষার অভিব্যক্তিতেও কি না-এর দৌড় কিছু কম ? বৈপরিত্যে - যাবোনা, যেও না আপত্তি অর্থে - মেয়ের সবকিছুতেই না অনুরোধেও না - একবার এসো না আমার বাড়ি সন্দেহেও না - আজ আসবে না ? আধিক্যে - সেখানে কত না সুখ অথবা, কিংবা অর্থে - না পেলো ঘর, না পেলো ঘরণী প্রশ্নোত্তরে - কেন আসেনি, না জ্বর হয়েছে এমনি যত নানা রঙের না

গানের সুর সাধনায়ও কি কমনা’ ? বাথরুমে তানানা ত আসরে তারানা তুম না তুম না নানা তুম তানানা আমার মতো বেসুরোও সারা দিন গুনগন করি - না না না মনে পড়ে, না-এর কত গান না না না আজ রাতে আর যাত্রা শুনতে যাবো না, সুন্দরী গো দোহাই দোহাই না বলো না, না না না পাখিটার বুকে যেন তির মেরো না এবং আরোও কত - লিখে লিখেও শেষ হবে না কবিগুরু তো না এবং নাই দিয়ে নাই নাই করে অন্তত দেড় কুড়ি গান লিখে গেছেন না-এর নাগপাশে আমার মতো নাস্তানাবুদ না-কবি সারাটি জীবন চেষ্টা করেও আর নামজাদা হতে পারলাম না শুধু নাজেহালই হলাম    

আমার এক ভাগ্নে - নাম তার নান্টু এক নম্বরের নালায়েক তার মা অর্থাৎ আমার নাছোড়বান্দা দিদি নাকি অঙ্কের নাম নিতে না নিতেই তার নাকি কান্না শুরু হয়ে যায় পা থেকে মাথা পর্যন্ত একটা না-বোধক নাম সংকীর্তন

আমার বাল্যবন্ধু নাড়ুগোপালের কথা না লিখলে এই রচনা সম্পূর্ণ হবে না নাড়ুর একবার নাট্যকার হবার খুব সাধ হয়েছিল সেই লক্ষ্যে নান্দনিক নামে একটা নাট্য সংস্থাও খুলেছিল কিন্তু ওই পর্যন্তই কলেজ জীবনের সাথী - পরে নাচের দিদিমণি নায়িকা নাথের নানা রকম ছলাকলায় শেষ পর্যন্ত না ঘর কা না ঘাট কা হয়েই জীবন চলছে কিছুই করে উঠতে পারলো না সবারই তো একই অবস্থা ছোট থেকেই এটা করো না, ওটা করো না শুনতে শুনতে শেষ বয়সে যে এভাবে করোনা দৈত্যের সামনে পড়ে নাকানিচোবানি খেতে হবে সে কী আর ভেবেছিল কেউ একটিবারের জন্যও ?

শেষটায় কিছুই করা হয়ে ওঠে না বলে ভালো লাগে না তবু চেষ্টার কসুর করছি না জানি, এবারও হবে না তাই আগেভাগেই আত্মসমর্পণ পাঠক, কিছু মনে করবেন না লিখতে জানি তো না-, পারিও না

- - - - - - - - - - -


Comments

Popular posts from this blog

শেকড়ের টানে নান্দনিক স্মরণিকা - ‘পরিযায়ী’

রামকৃষ্ণনগর । প্রাকৃতিক সৌন্দর্যের আবহে বরাক উপত্যকার এক ঐতিহ্যময় শহর । বিশেষ করে শিক্ষাদীক্ষার ক্ষেত্রে চিরদিনই এক অগ্রণী স্থান হিসেবে উচ্চারিত হয়ে আসছে এই নাম । বৃহত্তর রামকৃষ্ণনগরের গোড়াপত্তনের ইতিহাস বহুদিনের । দেশভাগের আগে ও পরে , উত্তাল সময়ে স্থানচ্যূত হয়ে এখানে থিতু হতে চাওয়া মানুষের অসীম ত্যাগ ও কষ্টের ফলস্বরূপ গড়ে ওঠে এক বিশাল বাসযোগ্য অঞ্চল । শুধু রুটি , কাপড় ও ঘরের স্থিতিশীলতার ক্ষেত্রই নয় , এর বাইরে শিক্ষা অর্জনের ও শিক্ষাদানের ক্ষেত্রে মমনশীলতার পরিচয় দিয়েছিলেন সেইসব মহামানবেরা । ফলস্বরূপ এক শিক্ষিত সমাজব্যবস্থা গড়ে উঠেছিল যদিও উচ্চশিক্ষার জন্য পরবর্তী প্রজন্মকে বেরোতে হয়েছিল নিজ বাসস্থান ছেড়ে । শিলচর তখন এ অঞ্চলের প্রধান শহর হওয়ায় স্বভাবতই শিক্ষা ও উপার্জনের স্থান হিসেবে পরিগণিত হয় । এবং স্বভাবতই রামকৃষ্ণনগর ছেড়ে এক বৃহৎ অংশের মানুষ এসে পাকাপাকিভাবে থাকতে শুরু করেন এই শিলচরে । এই ধারা আজও চলছে সমানে । শিলচরে এসেও শেকড়ের টানে পরস্পরের সাথে যুক্ত থেকে রামকৃষ্ণনগর মূলের লোকজনেরা নিজেদের মধ্যে গড়ে তোলেন এক সৌহার্দমূলক বাতাবরণ । এবং সেই সূত্রেই ২০০০ সালে গঠিত হয় ‘ ...

কবির মজলিশ-গাথা

তুষারকান্তি সাহা   জন্ম ১৯৫৭ সাল৷ বাবা প্ৰয়াত নিৰ্মলকান্তি সাহা ও মা অমলা সাহার দ্বিতীয় সন্তান   তুষারকান্তির ৮ বছর বয়সে ছড়া রচনার মাধ্যমে সাহিত্য ভুবনে প্ৰবেশ৷ ‘ ছায়াতরু ’ সাহিত্য পত্ৰিকায় সম্পাদনার হাতেখড়ি হয় কলেজ জীবনে অধ্যয়নকালীন সময়েই৷ পরবৰ্তী জীবনে শিক্ষকতা থেকে সাংবাদিকতা ও লেখালেখিকেই পেশা হিসেবে গ্ৰহণ করেন৷ প্ৰথম ছড়া প্ৰকাশ পায় সাতের দশকে ‘ শুকতারা ’ য়৷ এরপর ‘ দৈনিক যুগশঙ্খ ’ পত্ৰিকার ‘ সবুজের আসর ’, দৈনিক সময়প্ৰবাহ ও অন্যান্য একাধিক কাগজে চলতে থাকে লেখালেখি৷ নিম্ন অসমের সাপটগ্ৰামে জন্ম হলেও বৰ্তমানে গুয়াহাটির স্থায়ী বাসিন্দা তুষারকান্তির এ যাবৎ প্ৰকাশিত গ্ৰন্থের সংখ্যা ছয়টি৷ এগুলো হচ্ছে নগ্ননিৰ্জন পৃথিবী (দ্বৈত কাব্যগ্ৰন্থ) , ভবঘুরের অ্যালবাম (ব্যক্তিগত গদ্য) , একদা বেত্ৰবতীর তীরে (কাব্যগ্ৰন্থ) , প্ৰেমের গদ্যপদ্য (গল্প সংকলন) , জীবনের আশেপাশে (উপন্যাস) এবং শিশু-কিশোরদের জন্য গল্প সংকলন ‘ গাবুদার কীৰ্তি ’ ৷ এছাড়াও বিভিন্ন পত্ৰপত্ৰিকায় প্ৰকাশিত হয়েছে শিশু কিশোরদের উপযোগী অসংখ্য অগ্ৰন্থিত গল্প৷ রবীন্দ্ৰনাথের বিখ্যাত ছড়া , কবিতা ও একাধিক ছোটগল্প অবলম্বনে লিখেছেন ...

শুদ্ধ বানানচর্চার প্রয়োজনীয়তা ও সচেতনতা

উত্তরপূর্বের বাংলা সাহিত্যচর্চার পরিসরকে কেউ কেউ অভিহিত করেন তৃতীয় ভুবন বলে , কেউ আবার বলেন ঈশান বাংলা । অনেকেই আবার এই জাতীয় ভুবনায়নকে তীব্র কটাক্ষ করে বলেন - সাহিত্যের কোনও ভুবন হয় না । সাহিত্যকে ভৌগোলিক গণ্ডির মধ্যে আটকে রাখা যায় না । কারও ব্যক্তিগত অভিমতের পক্ষে বা বিপক্ষে বলার কিছুই থাকতে পারে না । যে যেমন ভাবতে বা বলতেই পারেন । কিন্তু প্রকৃত অবস্থাটি অনুধাবন করতে গেলে দেখা যায় বাংলার এই যে অখণ্ড বিশ্বভুবন সেখানে কিন্তু কয়েকটি স্পষ্ট বিভাজন রয়েছে । আঞ্চলিক ভাষায় বাংলা সাহিত্যচর্চার ক্ষেত্রটি ধর্তব্যের মধ্যে না আনলেও মান্য বাংলা চর্চার ক্ষেত্রে আমরা প্রথমেই দেখব যে বাংলাদেশের বাংলা ও পশ্চিমবঙ্গের বাংলার মধ্যে শব্দরূপ তথা গৃহীত বানানের ক্ষেত্রেও বহু তারতম্য রয়েছে । সংলাপ বা প্রেক্ষাপট অনুযায়ী মান্য বাংলারও ভিন্ন ভিন্ন রূপের প্রয়োগ দেখতে পাওয়া যায় । যেমন পানি / জল , গোসল / স্নান , নাস্তা / প্রাত : রাশ ইত্যাদি । সেসবের উৎস সন্ধানে না গিয়ে শুধু এটাই বলার যে বাংলা সাহিত্য চর্চার ক্ষেত্রে আঞ্চলিকতা এক অমোঘ পর্যায় । বিহার / ঝাড়খণ্ডের বাংলা আর নিউইয়র্কের বাংলা এক হলেও সাহিত্যে তা...