Skip to main content

মৌন বিষাদে ছিটিয়ে দিই এক আঁজলা রোদ্দুর…


পার্থিব জীবনধারণে মানুষের সাথে মানুষের সম্পর্কই সম্ভবত একমাত্র সম্পদ যা মানুষকে বেঁধে রাখে এমন এক অদৃশ্য বন্ধনে যেখান থেকে সৃষ্টি হয় বেঁচে থাকার তাগিদ, খুঁজে পাওয়া যায় জীবনের অর্থ অন্যথা জীবন হয়ে উঠত নিতান্তই এক অনর্থ সম্পর্ক কি আবশ্যিকভাবেই বেঁধে রাখে কোনও দৃশ্য বা অদৃশ্য সুতো ? হয়তো রাখে, তবু হয়তো রাখে না এই দোলাচলের নির্মোহ বিশ্লেষণ একজন কবির চেয়ে ভালো আর কে-ই বা করতে পারেন ?
কবি বিশ্বজিত নাগ তাঁরবিনি সুতোর সম্পর্ককাব্যগ্রন্থে প্রথম থেকে শেষ অবধি ব্রতী হয়েছেন এমনই এক তত্ত্বতলাশে জীবনচর্চায় সম্পর্কের আগাপাশতলা লিপিবদ্ধ করেছেন শব্দের মোহময়তায় চলার পথে আহৃত অভিজ্ঞতার সূত্রে কবি তাঁর হৃদয় দিয়ে যা কিছু অনুধাবন করেছেন, ঋদ্ধ জীবনপথের শেষার্ধে এসে পাখির চোখ করেছেন বিচিত্র সব সম্পর্ক আর সম্পর্কের অমোঘ, অনর্নিহিত গরজকে তাই তিনি লিখেন -
বিনিসুতোর সম্পর্কগুলো দীর্ঘ হতে হতে / একসময় মহিরুহ হয় অজান্তেই ……
সম্পর্কের সূত্রকে তাই স্তবক জুড়ে ধরে রাখতে উৎসাহী কবি -
এসো বৃক্ষ হই, সাজাই বসুন্ধরা / এলোমেলো আবাসিক জীবন ছুঁয়ে উড়ুক বাতাস / বিবর্ণ ইচ্ছের ঝরা পাতাগুলো আলটপকা চুমে চলে মৃত্তিকা / গূঢ় অভিমান পড়ে থাকে এক কোণে / প্রলম্বিত ছায়া মায়ার চাদরে জড়িয়ে ধরে আষ্টেপৃষ্ঠে……
(প্রথম কবিতা - ‘বিনিসুতোর সম্পর্কথেকে)
কবিতা যত এগিয়েছে ততই দৃঢ় হয়েছে বিশ্লেষণ পড়তে পড়তে একটা সময় মনে হয় সত্যি কী বিচিত্র এই জীবন, এই জীবনধারণ, এই জুড়ে থাকার বন্ধন মনে হয় যেন একটাই কবিতা সারা গ্রন্থ জুড়ে পরবর্তী কবিতাটি যেন পূর্ববর্তী কবিতারই তাত্ত্বিক সম্প্রসারণ অসাধারণ সব পঙ্ক্তি এসে যেন নতুন করে সংজ্ঞা নির্ধারণ করছে উপপাদ্য বিষয়ের স্মৃতির সরণি বেয়ে কবি নিজেকে মেলে ধরেছেন নিরাসক্ত নির্মোহে জীবনজোড়া অনুভূতির ভারে আবদ্ধ কবির কবিতার চরণে কোথাও অজান্তেই ভেসে আসছে সায়হ্নের গান কবিতার পর কবিতা জুড়ে এক বেলাশেষের বৃত্তান্ত ফেলে আসা দিনের স্মৃতির পরশে আচ্ছন্ন কবিমন কবি প্রাণপণে আঁকড়ে ধরে রাখতে চাইছেন সব সম্পর্ককে - সূত্র ধরে কিংবা বিনি সুতোর - কবির বয়ানে -
সম্পর্কের টানাপোড়েনে কিছু বাঁধন আলগা হয় আচম্বিতে / ছটফট করে নাড়ি কাটা অনন্ত যন্ত্রণায় / কিছু বন্ধনের পিছুটান রয়ে যায় জীবনের রঙ্গমঞ্চে (কবিতা - পিছুটান)
শব্দসোপানশিরোনামে একটি চমৎকার কবিতায় কবি তাঁর ইচ্ছেটাকে মূর্ত করে তুলেছেন শব্দের সোপান বেয়ে -
যোগাযোগে রয়েছি আমিও / এই অস্থির বেলায়, / সময় ও সম্পর্কের অনিকেত গাণিতিক সূত্র জালে… // … তবে এবার নাহয় তৈরি হোক শব্দ সোপান, / ফল্গুধারা বয়ে চলুক অবিরাম / অন্তর থেকে অন্তরের কোষে / দৃপ্ত হোক সম্পর্কের মুক্তোদানা / ধূসর মনোদ্যানে……
৬৪ পৃষ্ঠার এই ভূমিকাহীন গ্রন্থের মধ্যে ৬০ পৃষ্ঠা জুড়ে লিখা হয়েছে মোট ৬০টি কবিতা প্রতিটি কবিতার শেষ স্তবকটি যেন কেমন এক আভিজাত্যে মোড়া নান্দনিক বোধের কারুকার্য নিজেকে মেলে ধরেছেন যেন এক মায়ার শব্দকুহকে -
কাজলটানা রাতের চোখে ঘুম নেই বহুদিন / চাঁদের এই মায়াবী আলোয় নিজেকে ভাসাই অলীক মোহে / আজীবন ভিড়ের সরণিতে মিশিয়ে দিতে চাই নির্বাক ব্রতকথা / আড়মোড়া ভেঙে নতজানু হই পড়ন্ত বিকেলে (কবিতা - নির্বাসন) কিংবা -
নির্ঘুম রাতে, ধুয়ে যায় স্বপ্ন / ভালোবাসায় মরে, বাঁচে বিরহে / তিলে তিলে দগ্ধে দগ্ধে সয় পোয়াতি সুখ / মোহনায় জন্ম নেয় কালির আঁচড় কেটে / কবিতার একফালি কোজাগরি (কবিতা - কোজাগরি)
আলাদা করে চিহ্নিত করা যায় না একটি কবিতাকেও সব কবিতা একই ঘোর লাগা ছন্দহীন ছন্দে এগিয়ে চলে আপন ধারায় অনুভবের মোড়কে নিরেট অনুভূতিরা শব্দে শব্দে জায়গা করে নেয় কবিতার অবয়বে কবি মূলত গারোপাহাড়ের তাই সম্পর্কের সূত্র ধরে এসেছে কবিতা - ‘গারোপাহাড় এক নস্টালজিয়া
কোলকাতার পৌষালী প্রকাশনী থেকে প্রকাশিত গ্রন্থটির ছাপা, বাঁধাই তথা মুদ্রণ উপযুক্ত মানের যদিও রয়ে গেছে বেশ কিছু বানান ভুল এমনকি কবিতার শিরোনামেও চলে এসেছে ভুল বানান শব্দ ও অক্ষরবিন্যাস যথাযথ কবিতার স্তবকবিন্যাসও সঠিক যদিও কবিতার পঙ্ক্তিশেষে  যতিচিহ্নের ব্যবহার অধিক পরিলক্ষিত হয়েছে কবি তাঁর এই গ্রন্থটি উৎসর্গ করেছেন তাঁরমা ও বাবাকে প্রচ্ছদ সাংকেতিক যদিও শিল্পীর নামোল্লেখ নেই সব মিলিয়েবিনি সুতোর সম্পর্কএক নিমগ্ন পাঠের চমকপ্রদ কাব্যগ্রন্থ

- বিদ্যুৎ চক্রবর্তী

বিনি সুতোর সম্পর্ক
বিশ্বজিত নাগ
মূল্য - ১৫০ টাকা
যোগাযোগ - ৯৯৩২৩৮৭৭৬৩

Comments

Popular posts from this blog

শেকড়ের টানে নান্দনিক স্মরণিকা - ‘পরিযায়ী’

রামকৃষ্ণনগর । প্রাকৃতিক সৌন্দর্যের আবহে বরাক উপত্যকার এক ঐতিহ্যময় শহর । বিশেষ করে শিক্ষাদীক্ষার ক্ষেত্রে চিরদিনই এক অগ্রণী স্থান হিসেবে উচ্চারিত হয়ে আসছে এই নাম । বৃহত্তর রামকৃষ্ণনগরের গোড়াপত্তনের ইতিহাস বহুদিনের । দেশভাগের আগে ও পরে , উত্তাল সময়ে স্থানচ্যূত হয়ে এখানে থিতু হতে চাওয়া মানুষের অসীম ত্যাগ ও কষ্টের ফলস্বরূপ গড়ে ওঠে এক বিশাল বাসযোগ্য অঞ্চল । শুধু রুটি , কাপড় ও ঘরের স্থিতিশীলতার ক্ষেত্রই নয় , এর বাইরে শিক্ষা অর্জনের ও শিক্ষাদানের ক্ষেত্রে মমনশীলতার পরিচয় দিয়েছিলেন সেইসব মহামানবেরা । ফলস্বরূপ এক শিক্ষিত সমাজব্যবস্থা গড়ে উঠেছিল যদিও উচ্চশিক্ষার জন্য পরবর্তী প্রজন্মকে বেরোতে হয়েছিল নিজ বাসস্থান ছেড়ে । শিলচর তখন এ অঞ্চলের প্রধান শহর হওয়ায় স্বভাবতই শিক্ষা ও উপার্জনের স্থান হিসেবে পরিগণিত হয় । এবং স্বভাবতই রামকৃষ্ণনগর ছেড়ে এক বৃহৎ অংশের মানুষ এসে পাকাপাকিভাবে থাকতে শুরু করেন এই শিলচরে । এই ধারা আজও চলছে সমানে । শিলচরে এসেও শেকড়ের টানে পরস্পরের সাথে যুক্ত থেকে রামকৃষ্ণনগর মূলের লোকজনেরা নিজেদের মধ্যে গড়ে তোলেন এক সৌহার্দমূলক বাতাবরণ । এবং সেই সূত্রেই ২০০০ সালে গঠিত হয় ‘ ...

নিবেদিত সাহিত্যচর্চার গর্বিত পুনরাবলোকন - ‘নির্বাচিত ঋতুপর্ণ’

সাধারণ অর্থে বা বলা যায় প্রচলিত অর্থে একটি সম্পাদনা গ্রন্থের মানে হচ্ছে মূলত অপ্রকাশিত লেখা একত্রিত করে তার ভুল শুদ্ধ বিচার করে প্রয়োজনীয় সংশোধন ও সম্পাদনার পর গ্রন্থিত করা । যেমনটি করা হয় পত্রপত্রিকার ক্ষেত্রে । অপরদিকে সংকলন গ্রন্থের অর্থ হচ্ছে শুধুই ইতিপূর্বে প্রকাশিত লেখাসমূহ এক বা একাধিক পরিসর থেকে এনে হুবহু ( শুধুমাত্র বিশেষ বিশেষ ক্ষেত্রে ন্যূনতম সংশোধনসাপেক্ষে ) একত্রীকরণ । সেই হিসেবে আলোচ্য গ্রন্থটি হয়তো সম্পাদনা গ্রন্থ নয় , একটি সংকলন গ্রন্থ । বিস্তারিত জানতে হলে যেতে হবে সম্পাদক ( সংকলক ) সত্যজিৎ নাথের বিস্তৃত ভূমিকায় । পুরো ভূমিকাটিই যদি লেখা যেতো তাহলে যথাযথ হতো যদিও পরিসর সে সায় দেয় না বলেই অংশবিশেষ তুলে ধরা হলো এখানে - ‘ সালটা ১৯৯০ । ‘ দৈনিক সোনার কাছাড় ’- এ একবছর হল আসা - যাওয়া করছি । চাকরির বয়স হয়নি তাই চাকরি নয় , এই ‘ আসা - যাওয়া ’ । …. হঠাৎ করেই একদিন ভূত চাপল মাথায় - পত্রিকা বের করব । ‘… সেই শুরু । অক্টোবর ১৯৯০ সালে শারদ সংখ্যা দিয়ে পথচলা শুরু হল ‘ঋতুপর্ণ’র। পরপর দুমাস বের করার পর সেটা হয়ে গেল ত্রৈমাসিক। পুরো পাঁচশো কপি ছাপাতাম ‘মৈত্রী প্রকাশনী’ থেকে।...

মহানিষ্ক্ৰমণ

প্রায় চল্লিশ বছর আগে গ্রামের সেই মায়াময় বাড়িটি ছেড়ে আসতে বেজায় কষ্ট পেয়েছিলেন মা ও বাবা। স্পষ্ট মনে আছে অর্ঘ্যর, এক অব্যক্ত অসহায় বেদনার ছাপ ছিল তাঁদের চোখেমুখে। চোখের কোণে টলটল করছিল অশ্রু হয়ে জমে থাকা যাবতীয় সুখ দুঃখের ইতিকথা। জীবনে চলার পথে গড়ে নিতে হয় অনেক কিছু, আবার ছেড়েও যেতে হয় একদিন। এই কঠোর বাস্তব সেদিন প্রথমবারের মতো উপলব্ধি করতে পেরেছিল অর্ঘ্যও। সিক্ত হয়ে উঠছিল তার চোখও। জন্ম থেকে এখানেই যে তার বেড়ে ওঠা। খেলাধুলা, পড়াশোনা সব তো এখানেই। দাদাদের বাইরে চলে যাওয়ার পর বারান্দাসংলগ্ন বাঁশের বেড়াযুক্ত কোঠাটিও একদিন তার একান্ত ব্যক্তিগত কক্ষ হয়ে উঠেছিল। শেষ কৈশোরে এই কোঠাতে বসেই তার শরীরচর্চা আর দেহজুড়ে বেড়ে-ওঠা লক্ষণের অবাক পর্যবেক্ষণ। আবার এখানে বসেই নিমগ্ন পড়াশোনার ফসল ম্যাট্রিকে এক চোখধাঁধানো ফলাফল। এরপর একদিন পড়াশোনার পাট চুকিয়ে উচ্চ পদে চাকরি পেয়ে দাদাদের মতোই বাইরে বেরিয়ে যায় অর্ঘ্য, স্বাভাবিক নিয়মে। ইতিমধ্যে বিয়ে হয়ে যায় দিদিরও। সন্তানরা যখন বড় হয়ে বাইরে চলে যায় ততদিনে বয়সের ভারে ন্যুব্জ বাবা মায়ের পক্ষে আর ভিটেমাটি আঁকড়ে পড়ে থাকা সম্ভব হয়ে ওঠে না। বহু জল্পনা কল্পনার শেষে ত...