Skip to main content

সম্ভারে, বৈচিত্রে নান্দনিক শারদীয় সংখ্যা ‘সংযোগ‘ - ২০২৪


প্রকাশিত হতে হতে অনেকটাই দেরি হলেও ব্রহ্মপুত্র উপত্যকা থেকে নিয়মিত হিসেবে এই পত্রিকার প্রকাশ এতদঞ্চলের সাহিত্য পরিমণ্ডলে নিশ্চিতভাবেই বয়ে এনেছে এক সুখ ও সন্তুষ্টির বার্তা অন্যথা দুএকটির বাইরে অধিকাংশ পত্রিকাই ইতোমধ্যে অনিয়মিতের পর্যায়ে চলে গিয়েছিল  
বাংলা সাহিত্য সভা, অসম-এর মুখপত্র তথা সাহিত্য পত্রিকা হিসেবে রাজ্যিক পর্যায়ে প্রকাশিতসংযোগপত্রিকার শারদীয় সংখ্যা ২০২৪ ধারে ও ভারে পূর্ববর্তী সংখ্যার মতোই সাহিত্যপিপাসু পাঠকের দরবারে স্থান লাভ করতে সক্ষম হবে নিঃসন্দেহে সম্পাদকীয় পাতায় বিলম্বিত প্রকাশের কথাটি উল্লেখও করেছেন সম্পাদক সঞ্জয় চন্দ্র দাস। এছাড়া প্রকাশক সংস্থা, বাংলা সাহিত্য সভার উদ্দেশ্য ও কর্মোদ্যোগের খতিয়ানও তুলে ধরা হয়েছে বিস্তৃতভাবে।
গদ্য ও পদ্যের যথাযথ সংমিশ্রণের পরেও বলা যেতে পারে গদ্য বিভাগের চাইতে পদ্য বিভাগের পাল্লা ভারী হয়েছে আলোচ্য সংখ্যায়। প্রথমেই ‘বিশেষ গদ্য’ বিভাগে প্রকাশিত হয়েছে গুয়াহাটি বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের তৎকালীন অধ্যাপক তথা বিখ্যাত নৃত্যশিল্পী, সংগীত শিল্পী, প্রাবন্ধিক ও কবি প্রয়াত সুভাষ দে’র অপ্রকাশিত রচনা ‘রবীন্দ্রসৃষ্টি পরিক্রমা অথবা হস্তী দর্শন’। দীর্ঘ ৩২ পৃষ্ঠাব্যাপী এই রচনা প্রকৃতার্থেই এক পরিক্রমা। লেখক ছিলেন প্রকৃত অর্থে একজন রবীন্দ্র বিশেষজ্ঞ। তাঁর বহু সৃষ্টিকর্মের সঙ্গে উত্তরপূর্বের পাঠকমহল সুবিশেষ পরিচিত। এই দীর্ঘ নিবন্ধে তিনি সংগীত ও সাহিত্যকে প্রেক্ষিত করে রবীন্দ্রসৃষ্ট গ্রন্থ, কবিতা ও সামূহিক সৃষ্টির উপর লিপিবদ্ধ করেছেন এক গভীর প্রজ্ঞাসঞ্জাত আলোকপাত তথা বিশ্লেষণ। লিখনশৈলীতে, তত্ত্বে, তথ্যে পরিপূর্ণ ও সমৃদ্ধ এই রচনা নিঃসন্দেহে সংখ্যাটির শ্রেষ্ঠ সম্পদ।
‘গদ্য’ বিভাগে রয়েছে পাঁচটি রচনা। খগেনচন্দ্র দাসের ‘যা দেবী সর্বভূতেষু শক্তিরূপেন সংস্থিতা’ শারদীয় সংখ্যার মঙ্গলাচরণ স্বরূপ একটি উৎকৃষ্ট রচনা। অপরাপর শারদীয় সংখ্যাসমূহের অন্তর্গত গদ্যের এক বহুল প্রচলিত শিরোনাম যদিও প্রকৃতই এক ভিন্নধর্মী বিশ্লেষণ ও বাস্তব প্রেক্ষিতে এক প্রাসঙ্গিক উপস্থাপন। এরপর বাংলা সাহিত্যসভার সাম্প্রতিক কৃতিত্ব ও অর্জন বিষয়ক একটি রচনা ব্যক্তিগত গদ্যের ধাঁচে লিখেছেন শিশির সেনগুপ্ত। অসিত চক্রবর্তী লিখেছেন ‘বাংলা পঞ্জিকা : হিন্দু কালগণনার এক আঞ্চলিক ধারা। ভিন্ন ভিন্ন প্রেক্ষিতে সেকাল থেকে একালের পঞ্জিকার ইতিহাসাশ্রিত সাতকাহন। ‘পণ্ডিত ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর ও নারী শিক্ষা’ - লিখেছেন নির্মলেন্দু চট্টোপাধ্যায়। শিরোনামানুযায়ী বিন্যস্ত বিভাগনাম সম্বলিত একটি বিস্তৃত রচনা। সুদেষ্ণা দেবরায় চন্দের গদ্য ‘উৎসবের দিনগুলো’ ঘটনা, দুর্ঘটনা, ভক্তি ও উদ্‌যাপনে, দুর্গোৎসবের আবহে ব্যক্তিগত অনুভব ও মানবতার সাম্প্রতিক পতন সম্পর্কিত আন্তরিক আলোকন।
গল্প বিভাগে রয়েছে মোট ছয়টি গল্প। মদনগোপাল গোস্বামীর ‘আজব বৃক্ষ’ দুই পৃষ্ঠার একটি গভীর ব্যঞ্জনাময় গল্প। সমরবিজয় চক্রবর্তীর গল্প ‘ভুবন ফিরল, ট্র্যাসি ফিরল না’। ইংরেজি সাহিত্যের কিছু গল্পের আবহে একটি চমৎকার মৌলিক গল্প। ‘অপেক্ষা’ - লিখেছেন রীতা চক্রবর্তী (লিপি)। কঠোর বাস্তবের প্রেক্ষিতে এবং দুঃখসুখের পালাবদলের আবহে একটি সুন্দর, গোছানো গল্প। বিমলেন্দু চক্রবর্তীর গল্প ‘প্রত্যাবর্তন’। অহংকার ও আভিজাত্যের খোলস খসে পড়ার গল্প। জীবন সায়াহ্নে সব একাকার হয়ে যাওয়ার নিগূঢ় তত্ত্বকথা গল্পের মাধ্যমে পরিস্ফুট হয়েছে যথাযথ বুনোট ও সংলাপে। গল্প ‘মায়ের টান’ লিখেছেন নিবেদিতা চক্রবর্তী। গর্ভধারিণীর সঙ্গে সন্তানের নাড়িছেঁড়া সম্পর্কের এক অনবদ্য প্রকাশ। গল্পটি আরোও বিস্তৃত হতে পারত হয়তো। শর্মিলী দেব কানুনগোর গল্প ‘ঝরা পাতা’ অসাধারণ বুনোটের একটি সার্থক ছোটগল্প। আংশিক থ্রিলারধর্মী বলে অভিহিত করা যেতে পারে। তবে পুনঃপ্রকাশিত যদিও তার উল্লেখ নেই কেন বোঝা গেল না। সব মিলিয়ে একটি উপভোগ্য গল্প বিভাগ।
রয়েছে একগুচ্ছ কবিতা। নানা স্বাদের, নানা আঙ্গিকের। বিশেষোল্লেখে রাখা যেতে পারে তুষারকান্তি সাহা, জয়া ঘটক, শান্তনু রায় চৌধুরি, শিখা সেনগুপ্ত, শাশ্বতী ঘোষ দস্তিদার, মোহিত চন্দ ও প্রদীপকুমার ভট্টাচার্যের কবিতাকে। এছাড়াও রয়েছে যাঁদের কবিতা তাঁরা হলেন সুতপা চক্রবর্তী, উমা ভৌমিক, রতীশ দাস, মনোজকান্তি ধর, বিশ্বজিৎ দেব, মীনাক্ষী চক্রবর্তী সোম, বিদ্যুৎ চক্রবর্তী, অজিত পাল, শৈলেন দাস, সংহিতা দত্ত চৌধুরী, শেলী দত্ত, বিশ্বজিৎ নাগ, পীযূষকান্তি সাহা, নিকিতা সাহা ও বাউলা সঞ্জয়। ‘মুক্ত গদ্য’ বিভাগে প্রশান্ত চক্রবর্তীর ছয় পর্বে লেখা তিন পৃষ্ঠার কবিতা ‘জান্তব’ গভীর অর্থবহ তথা বাস্তব প্রেক্ষিতে কাব্যগুণসম্পন্ন একটি শ্লেষাত্মক, সুপাঠ্য কবিতা।
কিছু বানান ও ছাপার বিভ্রাট থাকলেও সংখ্যায় তা নিতান্তই নগণ্য। কয়েকটি রচনায় ‘র’ ও ‘ড়’-এর পারস্পরিক স্থানচ্যুতি লক্ষ করা গেছে। এর বাইরে সম্ভারে, বাক্য/পঙ্‌ক্তি বিন্যাসে যথাযথ পাঠযোগ্য হয়ে উঠেছে পত্রিকা। নামলিপি ও প্রাসঙ্গিক তথা নান্দনিক প্রচ্ছদের সৌজন্যে গৌতম দত্ত। সব মিলিয়ে একটি শোভনসুন্দর ও পঠনসুখের পত্রিকা - ‘সংযোগ’, দ্বিতীয় বর্ষ প্রথম সংখ্যা।

বিদ্যুৎ চক্রবর্তী

মূল্য - ১০০ টাকা
যোগাযোগ - ৯৯৫৪৭৫৯৮০৩ 

Comments

Popular posts from this blog

শেকড়ের টানে নান্দনিক স্মরণিকা - ‘পরিযায়ী’

রামকৃষ্ণনগর । প্রাকৃতিক সৌন্দর্যের আবহে বরাক উপত্যকার এক ঐতিহ্যময় শহর । বিশেষ করে শিক্ষাদীক্ষার ক্ষেত্রে চিরদিনই এক অগ্রণী স্থান হিসেবে উচ্চারিত হয়ে আসছে এই নাম । বৃহত্তর রামকৃষ্ণনগরের গোড়াপত্তনের ইতিহাস বহুদিনের । দেশভাগের আগে ও পরে , উত্তাল সময়ে স্থানচ্যূত হয়ে এখানে থিতু হতে চাওয়া মানুষের অসীম ত্যাগ ও কষ্টের ফলস্বরূপ গড়ে ওঠে এক বিশাল বাসযোগ্য অঞ্চল । শুধু রুটি , কাপড় ও ঘরের স্থিতিশীলতার ক্ষেত্রই নয় , এর বাইরে শিক্ষা অর্জনের ও শিক্ষাদানের ক্ষেত্রে মমনশীলতার পরিচয় দিয়েছিলেন সেইসব মহামানবেরা । ফলস্বরূপ এক শিক্ষিত সমাজব্যবস্থা গড়ে উঠেছিল যদিও উচ্চশিক্ষার জন্য পরবর্তী প্রজন্মকে বেরোতে হয়েছিল নিজ বাসস্থান ছেড়ে । শিলচর তখন এ অঞ্চলের প্রধান শহর হওয়ায় স্বভাবতই শিক্ষা ও উপার্জনের স্থান হিসেবে পরিগণিত হয় । এবং স্বভাবতই রামকৃষ্ণনগর ছেড়ে এক বৃহৎ অংশের মানুষ এসে পাকাপাকিভাবে থাকতে শুরু করেন এই শিলচরে । এই ধারা আজও চলছে সমানে । শিলচরে এসেও শেকড়ের টানে পরস্পরের সাথে যুক্ত থেকে রামকৃষ্ণনগর মূলের লোকজনেরা নিজেদের মধ্যে গড়ে তোলেন এক সৌহার্দমূলক বাতাবরণ । এবং সেই সূত্রেই ২০০০ সালে গঠিত হয় ‘ ...

কবির মজলিশ-গাথা

তুষারকান্তি সাহা   জন্ম ১৯৫৭ সাল৷ বাবা প্ৰয়াত নিৰ্মলকান্তি সাহা ও মা অমলা সাহার দ্বিতীয় সন্তান   তুষারকান্তির ৮ বছর বয়সে ছড়া রচনার মাধ্যমে সাহিত্য ভুবনে প্ৰবেশ৷ ‘ ছায়াতরু ’ সাহিত্য পত্ৰিকায় সম্পাদনার হাতেখড়ি হয় কলেজ জীবনে অধ্যয়নকালীন সময়েই৷ পরবৰ্তী জীবনে শিক্ষকতা থেকে সাংবাদিকতা ও লেখালেখিকেই পেশা হিসেবে গ্ৰহণ করেন৷ প্ৰথম ছড়া প্ৰকাশ পায় সাতের দশকে ‘ শুকতারা ’ য়৷ এরপর ‘ দৈনিক যুগশঙ্খ ’ পত্ৰিকার ‘ সবুজের আসর ’, দৈনিক সময়প্ৰবাহ ও অন্যান্য একাধিক কাগজে চলতে থাকে লেখালেখি৷ নিম্ন অসমের সাপটগ্ৰামে জন্ম হলেও বৰ্তমানে গুয়াহাটির স্থায়ী বাসিন্দা তুষারকান্তির এ যাবৎ প্ৰকাশিত গ্ৰন্থের সংখ্যা ছয়টি৷ এগুলো হচ্ছে নগ্ননিৰ্জন পৃথিবী (দ্বৈত কাব্যগ্ৰন্থ) , ভবঘুরের অ্যালবাম (ব্যক্তিগত গদ্য) , একদা বেত্ৰবতীর তীরে (কাব্যগ্ৰন্থ) , প্ৰেমের গদ্যপদ্য (গল্প সংকলন) , জীবনের আশেপাশে (উপন্যাস) এবং শিশু-কিশোরদের জন্য গল্প সংকলন ‘ গাবুদার কীৰ্তি ’ ৷ এছাড়াও বিভিন্ন পত্ৰপত্ৰিকায় প্ৰকাশিত হয়েছে শিশু কিশোরদের উপযোগী অসংখ্য অগ্ৰন্থিত গল্প৷ রবীন্দ্ৰনাথের বিখ্যাত ছড়া , কবিতা ও একাধিক ছোটগল্প অবলম্বনে লিখেছেন ...

শুদ্ধ বানানচর্চার প্রয়োজনীয়তা ও সচেতনতা

উত্তরপূর্বের বাংলা সাহিত্যচর্চার পরিসরকে কেউ কেউ অভিহিত করেন তৃতীয় ভুবন বলে , কেউ আবার বলেন ঈশান বাংলা । অনেকেই আবার এই জাতীয় ভুবনায়নকে তীব্র কটাক্ষ করে বলেন - সাহিত্যের কোনও ভুবন হয় না । সাহিত্যকে ভৌগোলিক গণ্ডির মধ্যে আটকে রাখা যায় না । কারও ব্যক্তিগত অভিমতের পক্ষে বা বিপক্ষে বলার কিছুই থাকতে পারে না । যে যেমন ভাবতে বা বলতেই পারেন । কিন্তু প্রকৃত অবস্থাটি অনুধাবন করতে গেলে দেখা যায় বাংলার এই যে অখণ্ড বিশ্বভুবন সেখানে কিন্তু কয়েকটি স্পষ্ট বিভাজন রয়েছে । আঞ্চলিক ভাষায় বাংলা সাহিত্যচর্চার ক্ষেত্রটি ধর্তব্যের মধ্যে না আনলেও মান্য বাংলা চর্চার ক্ষেত্রে আমরা প্রথমেই দেখব যে বাংলাদেশের বাংলা ও পশ্চিমবঙ্গের বাংলার মধ্যে শব্দরূপ তথা গৃহীত বানানের ক্ষেত্রেও বহু তারতম্য রয়েছে । সংলাপ বা প্রেক্ষাপট অনুযায়ী মান্য বাংলারও ভিন্ন ভিন্ন রূপের প্রয়োগ দেখতে পাওয়া যায় । যেমন পানি / জল , গোসল / স্নান , নাস্তা / প্রাত : রাশ ইত্যাদি । সেসবের উৎস সন্ধানে না গিয়ে শুধু এটাই বলার যে বাংলা সাহিত্য চর্চার ক্ষেত্রে আঞ্চলিকতা এক অমোঘ পর্যায় । বিহার / ঝাড়খণ্ডের বাংলা আর নিউইয়র্কের বাংলা এক হলেও সাহিত্যে তা...