“আমার মন বলে চাই চাই গো, যারে
নাহি পাই গো” - রবীন্দ্রনাথ ঠাকুর।
আবার -
আন্তর্জাতিক বেস্ট সেলার ‘Bending the Universe’-এর লেখক Justin Wetch লিখছেন - “Sometimes it feels like even if
Every inch of my skin was
touching yours
I still wouldn’t be close enough to you.”
চাওয়া পাওয়ার এই লুকোচুরিই হয়তো প্রেমের সবচাইতে প্রথম ও প্রধান উপাদান। আর প্রেমের পরিভাষা সম্ভবতঃ কবিতায়ই ধরা হয়েছে সবচাইতে প্রাঞ্জল করে। প্রেমের কবিতা তাই বিশ্বজনীন। কবিতার আলেয়ার মতো বুনোটে প্রেম হয়ে ওঠে আরোও নিগূঢ়, আরোও একান্ত। বাঙ্ময় নৈশব্দে এসে ধরা দেয় অন্তরের অন্দরমহলে।
দেবলীনা সেনগুপ্তের সদ্য প্রকাশিত কাব্যগ্রন্থ ‘প্রেম, তুমি’ সেই অনন্ত প্রেমের অনিঃশেষ যাত্রাপথে নির্দ্বিধায় এক উল্লেখযোগ্য সংযোজন। ২০১৪ সালে ‘আলোকবর্ণা’ এবং ২০১৬ সালে ‘চন্দ্রাহত’ - এই দু’টি কাব্যগ্রন্থের পর মোট চল্লিশটি কবিতা নিয়ে ‘প্রেম, তুমি’ হলো কবির তৃতীয় কাব্যগ্রন্থ। কবি সঞ্জয় চক্রবর্তী ভূমিকাতে লিখছেন - “দেবলীনা সেনগুপ্ত যে ভূমিতে বাস করেন, তারই কাদামাটিজলের মতো নরম, স্নিগ্ধ, শান্ত, মনভোলানো এক আবেগময় পৃথিবী ওনার কবিতা। সহজ উচ্চারণ, জটিলতাহীন - অথচ সরল নয়। প্রগাঢ় বোধ জাগ্রত প্রকৃতির অবাধ সৌন্দর্য এবং রহস্যময়তার ভেতর। নাগরিক সপ্রতিভ থেকে দূরে এক দেশ রয়েছে কবির, এখানে স্বপ্নেরা ওড়াউড়ি করে। কোথাও কোন চিৎকার নেই, হাহাকার নেই, জোর গলার। আছে নিভৃত উচ্চারণ, এক মরমী বাক্যরীতি এবং এভাবেই নির্মিত কবিতাসকল যা দগ্ধ দ্বিপ্রহরে শীতল বাতাস বয়ে নিয়ে আসে। - - - - - ‘প্রেম, তুমি’ এক একাকী মগ্ন ভ্রমণ, যেখানে সুন্দর কখনো বিষাদমথিত হয়, কখনো সে অনুচ্চারিত হর্ষের কাছে চুপ করে বসে। এবং, কবি চাইছেন - প্রেম, কল্পতরু হও / যাব জন্মান্তরে।”
মোট ৬০ পৃষ্ঠার এই গ্রন্থটি কবি উৎসর্গ করেছেন তাঁর ‘প্রিয় বান্ধবী রিমি ধরকে - যে কবিতার মতোই নিস্পাপ, সুন্দর ও পবিত্র’। প্রেম সম্বন্ধে কবির ধ্যান ও ধারণার একটি স্পষ্ট আভাস এখানেই পাওয়া যায়। এবং সেই ধারণারই প্রতিফলন ঘটেছে প্রতিটি কবিতায়। তাই তো কবিতা আর প্রেম মিলেমিশে একাকার হয়ে যায় তাঁর লেখনীতে। দেবলীনার কবিতার প্রেম ‘বাতিঘর ও সমুদ্র জলের প্রেম, ধানগন্ধের সঙ্গে উৎসবের আখ্যানের প্রেম, উঠোনের সঙ্গে বৃষ্টির প্রেম, প্রকৃতির সঙ্গে মানবের প্রেম, যাপনের প্রেম।‘ নিজের কথায় কবি লিখেন - “একটি কবিতা লিখি, মনে হয় স্নানঘর থেকে স্নান সেরে এলাম। নিবিড় অবগাহন। মন-অতলে। আরেকটি কবিতা লিখি, মনে হয় বাগানে ফুল তুলে এলাম। আরেকটি লিখি - মনে হয় যা কিছু আমার অতৃপ্তি ও অপমান - সব আমাকে ছেড়ে চলে যাচ্ছে। মুছে যাচ্ছে পুরোনো ব্যথার দাগ।”
বস্তুতঃ এই গ্রন্থটির প্রতিটি কবিতার অধ্যয়নে যেন শুষে নেওয়া যায় সব কবির আত্মস্থ ‘মনের কথা’টি। যথাযথ শব্দের প্রয়োগে, অনুপ্রাসে এক একটি কবিতা হয়ে ওঠেছে পঠন সুখের আকর। প্রথম দু”টি কবিতাই পাঠকের মন-জানালায় খুলে দেয় অনুভূতির ক্যানভাস। হারিয়ে যেতেই হয় কবিতার পথ ধরে অনন্ত পথের পরিব্রাজনে।
“স্বর্গের সিঁড়ি বড় পিছল
আমি বরং দেবদারু হব
সহজ বিভঙ্গে।” - - - -
(কবিতা - দেবদারু)
কিংবা - “সমুদ্রের লোনা গন্ধ মেখে
একা দাঁড়িয়ে থাকে বাতিঘর
অকম্পিত শিখায়।
নীলাভ ঢেউয়ের প্রেমে,
একলা ভেসেছে যে জলযান
অচেনা নাবিক তার
দারুচিনি দ্বীপের খোঁজে
ছুঁয়ে যায় বন্দর, উপকূলধারে।“ - - -
(কবিতা - বাতিঘর)
এভাবেই ধীরে ধীরে নিঃশব্দ পঠনে অথচ নিবিড় মনসঞ্জাত বোধে এগিয়ে যায় একের পর এক কবিতা। ভালোবাসা কখনো মূর্ত হয়ে ওঠে নিজেরই অজান্তে। সেই আপ্তবাক্য - প্রেমের ফাঁদ পাতা ভুবনে - তারই পথ ধরে কবিতায় উঠে আসে মানবিক বোধ -
নীলাঞ্জন, পাতার মতো চোখ মেলে
একবার দেখো পৃথিবীকে
কত সবুজ জমিয়েছে সে
আমাদের ভুলে যাওয়া ভালোবাসা
ভালোবেসে, অকাতর করুণ মায়ায়
কত যুগ আছে জেগে সে।
এইবার হাত ধর
এইবার কাছে এসো, তবে
খুঁড়ে দেখি খুঁজে দেখি হৃদয়ের মূল
এখনো কি বৃষ্টিপাত ?
এখনো কি প্রেম নির্ভুল ?”
(কবিতা - অব্যক্ত)
এভাবেই গ্রন্থের নির্যাসটুকু কবি ধরে রেখেছেন স্বচ্ছন্দ অথচ শক্ত মুঠিতে। দেবলীনার কবিতা কখনো খেই হারায় না। কবিতার অবয়বে অঙ্কিত হয় সহজ, সুন্দর ভঙ্গি। ছন্দহীনতায়ও কোথাও নেই ছন্দপতন। এটাই তো কবিতার মূল চাহিদা। এবং সেই চাহিদা, সেই আহ্বানকে কবি তাঁর সাবলীল কথনে সাজিয়ে গুছিয়ে আদায় করে নিয়েছেন পাঠকের ভ্রামরী ঔৎসুক্য।
প্রেম ভালোবাসার মোড়কে নিজেকে গুটিয়ে রেখে বাস্তব থেকেও শত হস্ত দূরে থাকেননি কবি দেবলীনা। কবি হিসেবে সমাজের প্রতি তাঁর দায়বদ্ধতাও ধরে রেখেছেন কবিতার সহজ রসায়নে (ভ্যাকসিন, লিগ্যাসি, মা, দেশ, মধ্যবিত্ত, সোয়েটার ইত্যাদি)। দেশপ্রেম, মাতৃপ্রেম, প্রকৃতি প্রেম, মানব প্রেম - সব এক মলাটে একত্রবাসের উপযোগী করে সৃষ্ট এই কবিতা সংকলন তার বুনোটে, তার আহ্বানে, তার আকুলতায় নির্দ্বিধায় বেঁচেবর্তে থাকবে পাঠক হৃদয়ে।
প্রাসঙ্গিক প্রচ্ছদ। সৌজন্যে অনিমেষ মাহাতো। প্রকাশক - তীর্থঙ্কর দাস, নীহারিকা পাবলিশার্স, আগরতলা। শেষ প্রচ্ছদের ভেতরে রয়েছে কবির জাগতিক আত্মপরিচয়।
‘প্রেম, তুমি’
মূল্য - ১৪০ টাকা
যোগাযোগ - ৬০০৩৩৫৫২৩৫
- - - - - - - - - - - - - -
আবার -
আন্তর্জাতিক বেস্ট সেলার ‘Bending the Universe’-এর লেখক Justin Wetch লিখছেন - “Sometimes it feels like even if
I still wouldn’t be close enough to you.”
চাওয়া পাওয়ার এই লুকোচুরিই হয়তো প্রেমের সবচাইতে প্রথম ও প্রধান উপাদান। আর প্রেমের পরিভাষা সম্ভবতঃ কবিতায়ই ধরা হয়েছে সবচাইতে প্রাঞ্জল করে। প্রেমের কবিতা তাই বিশ্বজনীন। কবিতার আলেয়ার মতো বুনোটে প্রেম হয়ে ওঠে আরোও নিগূঢ়, আরোও একান্ত। বাঙ্ময় নৈশব্দে এসে ধরা দেয় অন্তরের অন্দরমহলে।
দেবলীনা সেনগুপ্তের সদ্য প্রকাশিত কাব্যগ্রন্থ ‘প্রেম, তুমি’ সেই অনন্ত প্রেমের অনিঃশেষ যাত্রাপথে নির্দ্বিধায় এক উল্লেখযোগ্য সংযোজন। ২০১৪ সালে ‘আলোকবর্ণা’ এবং ২০১৬ সালে ‘চন্দ্রাহত’ - এই দু’টি কাব্যগ্রন্থের পর মোট চল্লিশটি কবিতা নিয়ে ‘প্রেম, তুমি’ হলো কবির তৃতীয় কাব্যগ্রন্থ। কবি সঞ্জয় চক্রবর্তী ভূমিকাতে লিখছেন - “দেবলীনা সেনগুপ্ত যে ভূমিতে বাস করেন, তারই কাদামাটিজলের মতো নরম, স্নিগ্ধ, শান্ত, মনভোলানো এক আবেগময় পৃথিবী ওনার কবিতা। সহজ উচ্চারণ, জটিলতাহীন - অথচ সরল নয়। প্রগাঢ় বোধ জাগ্রত প্রকৃতির অবাধ সৌন্দর্য এবং রহস্যময়তার ভেতর। নাগরিক সপ্রতিভ থেকে দূরে এক দেশ রয়েছে কবির, এখানে স্বপ্নেরা ওড়াউড়ি করে। কোথাও কোন চিৎকার নেই, হাহাকার নেই, জোর গলার। আছে নিভৃত উচ্চারণ, এক মরমী বাক্যরীতি এবং এভাবেই নির্মিত কবিতাসকল যা দগ্ধ দ্বিপ্রহরে শীতল বাতাস বয়ে নিয়ে আসে। - - - - - ‘প্রেম, তুমি’ এক একাকী মগ্ন ভ্রমণ, যেখানে সুন্দর কখনো বিষাদমথিত হয়, কখনো সে অনুচ্চারিত হর্ষের কাছে চুপ করে বসে। এবং, কবি চাইছেন - প্রেম, কল্পতরু হও / যাব জন্মান্তরে।”
মোট ৬০ পৃষ্ঠার এই গ্রন্থটি কবি উৎসর্গ করেছেন তাঁর ‘প্রিয় বান্ধবী রিমি ধরকে - যে কবিতার মতোই নিস্পাপ, সুন্দর ও পবিত্র’। প্রেম সম্বন্ধে কবির ধ্যান ও ধারণার একটি স্পষ্ট আভাস এখানেই পাওয়া যায়। এবং সেই ধারণারই প্রতিফলন ঘটেছে প্রতিটি কবিতায়। তাই তো কবিতা আর প্রেম মিলেমিশে একাকার হয়ে যায় তাঁর লেখনীতে। দেবলীনার কবিতার প্রেম ‘বাতিঘর ও সমুদ্র জলের প্রেম, ধানগন্ধের সঙ্গে উৎসবের আখ্যানের প্রেম, উঠোনের সঙ্গে বৃষ্টির প্রেম, প্রকৃতির সঙ্গে মানবের প্রেম, যাপনের প্রেম।‘ নিজের কথায় কবি লিখেন - “একটি কবিতা লিখি, মনে হয় স্নানঘর থেকে স্নান সেরে এলাম। নিবিড় অবগাহন। মন-অতলে। আরেকটি কবিতা লিখি, মনে হয় বাগানে ফুল তুলে এলাম। আরেকটি লিখি - মনে হয় যা কিছু আমার অতৃপ্তি ও অপমান - সব আমাকে ছেড়ে চলে যাচ্ছে। মুছে যাচ্ছে পুরোনো ব্যথার দাগ।”
বস্তুতঃ এই গ্রন্থটির প্রতিটি কবিতার অধ্যয়নে যেন শুষে নেওয়া যায় সব কবির আত্মস্থ ‘মনের কথা’টি। যথাযথ শব্দের প্রয়োগে, অনুপ্রাসে এক একটি কবিতা হয়ে ওঠেছে পঠন সুখের আকর। প্রথম দু”টি কবিতাই পাঠকের মন-জানালায় খুলে দেয় অনুভূতির ক্যানভাস। হারিয়ে যেতেই হয় কবিতার পথ ধরে অনন্ত পথের পরিব্রাজনে।
“স্বর্গের সিঁড়ি বড় পিছল
আমি বরং দেবদারু হব
সহজ বিভঙ্গে।” - - - -
(কবিতা - দেবদারু)
কিংবা - “সমুদ্রের লোনা গন্ধ মেখে
একা দাঁড়িয়ে থাকে বাতিঘর
অকম্পিত শিখায়।
নীলাভ ঢেউয়ের প্রেমে,
একলা ভেসেছে যে জলযান
অচেনা নাবিক তার
দারুচিনি দ্বীপের খোঁজে
ছুঁয়ে যায় বন্দর, উপকূলধারে।“ - - -
(কবিতা - বাতিঘর)
এভাবেই ধীরে ধীরে নিঃশব্দ পঠনে অথচ নিবিড় মনসঞ্জাত বোধে এগিয়ে যায় একের পর এক কবিতা। ভালোবাসা কখনো মূর্ত হয়ে ওঠে নিজেরই অজান্তে। সেই আপ্তবাক্য - প্রেমের ফাঁদ পাতা ভুবনে - তারই পথ ধরে কবিতায় উঠে আসে মানবিক বোধ -
নীলাঞ্জন, পাতার মতো চোখ মেলে
একবার দেখো পৃথিবীকে
কত সবুজ জমিয়েছে সে
আমাদের ভুলে যাওয়া ভালোবাসা
ভালোবেসে, অকাতর করুণ মায়ায়
কত যুগ আছে জেগে সে।
এইবার হাত ধর
এইবার কাছে এসো, তবে
খুঁড়ে দেখি খুঁজে দেখি হৃদয়ের মূল
এখনো কি বৃষ্টিপাত ?
এখনো কি প্রেম নির্ভুল ?”
(কবিতা - অব্যক্ত)
এভাবেই গ্রন্থের নির্যাসটুকু কবি ধরে রেখেছেন স্বচ্ছন্দ অথচ শক্ত মুঠিতে। দেবলীনার কবিতা কখনো খেই হারায় না। কবিতার অবয়বে অঙ্কিত হয় সহজ, সুন্দর ভঙ্গি। ছন্দহীনতায়ও কোথাও নেই ছন্দপতন। এটাই তো কবিতার মূল চাহিদা। এবং সেই চাহিদা, সেই আহ্বানকে কবি তাঁর সাবলীল কথনে সাজিয়ে গুছিয়ে আদায় করে নিয়েছেন পাঠকের ভ্রামরী ঔৎসুক্য।
প্রেম ভালোবাসার মোড়কে নিজেকে গুটিয়ে রেখে বাস্তব থেকেও শত হস্ত দূরে থাকেননি কবি দেবলীনা। কবি হিসেবে সমাজের প্রতি তাঁর দায়বদ্ধতাও ধরে রেখেছেন কবিতার সহজ রসায়নে (ভ্যাকসিন, লিগ্যাসি, মা, দেশ, মধ্যবিত্ত, সোয়েটার ইত্যাদি)। দেশপ্রেম, মাতৃপ্রেম, প্রকৃতি প্রেম, মানব প্রেম - সব এক মলাটে একত্রবাসের উপযোগী করে সৃষ্ট এই কবিতা সংকলন তার বুনোটে, তার আহ্বানে, তার আকুলতায় নির্দ্বিধায় বেঁচেবর্তে থাকবে পাঠক হৃদয়ে।
প্রাসঙ্গিক প্রচ্ছদ। সৌজন্যে অনিমেষ মাহাতো। প্রকাশক - তীর্থঙ্কর দাস, নীহারিকা পাবলিশার্স, আগরতলা। শেষ প্রচ্ছদের ভেতরে রয়েছে কবির জাগতিক আত্মপরিচয়।
‘প্রেম, তুমি’
মূল্য - ১৪০ টাকা
যোগাযোগ - ৬০০৩৩৫৫২৩৫
- - - - - - - - - - - - - -
Comments
Post a Comment