Skip to main content

সপ্তদশ বর্ষে - গরজে, উৎকর্ষে ‘মানবী’


ঘন কালো প্রচ্ছদের মধ্যিখানে একটি হ্রদ কিংবা বিলের জলে পড়ন্ত সূর্যের আবছা আঁধার। প্রেক্ষাপট সম্ভবত বরাকভূমের গর্ব শনবিল। কারণ জলে হিজলজাতীয় গাছ দাঁড়িয়ে রয়েছে বিশিষ্টতার প্রতীক হয়ে। ভেতরের পাতা ওলটালে কবিতায়, নিবন্ধে পার্শ্ববর্তী রাজ্য মণিপুরের অমানবিক ঘটনার বিস্তৃত প্রতিবেদন। ভাবনার আবর্তে নিমজ্জিত হতে বাধ্য পাঠক মন। এক কালো অধ্যায়, অথচ এই মণিপুরেই আছে এমনি এক গর্বের জলাশয়। মহাদেশের সর্ববৃহৎ স্বচ্ছ জলের হ্রদ - লোতাক। আজ গোটা দেশে এবং সমাজে মণিপুর এক অস্বচ্ছতা তথা কলঙ্কগাথার নিদর্শন হয়ে দাঁড়িয়েছে প্রতীকী এবং প্রাসঙ্গিক হিসেবে তাই অভিহিত করা যায় বিশ্বজ্যোতি ভট্টাচার্যের ছিমছাম প্রচ্ছদ।  
এমনই এক অমানবিকতা, অশান্তি, অব্যবস্থার প্রেক্ষাপটে সম্প্রতি শিলচর থেকে প্রকাশিত হল ‘মানবী’ পত্রিকার সপ্তদশ বর্ষ, তৃতীয়-চতুর্থ যুগ্ম সংখ্যা। জুলাই - ডিসেম্বর ২০২৩। আজকাল এভাবেই যুগ্ম সংখ্যা হিসেবে প্রকাশিত হচ্ছে মানবী। শেষ কবে ত্রৈমাসিক একক সংখ্যা হিসেবে প্রকাশিত হয়েছে জানা নেই। এবারের সংখ্যার সম্পাদনার চারজনের গোটা সম্পাদনামণ্ডলী। পৃষ্ঠা সংখ্যা ৭২।
সম্পাদকীয়তে বরাবরের মতোই আছে কিছু চমৎকার কথন - ‘আমাদের মানবীর সপ্তদশ বর্ষ শেষ হতে চলেছে। শরীর-কলের তোড়ে বয়েসও বেড়ে চলেছে আমাদের। কিন্তু মন তো সেই ঔষধি নয়নতারা ফুল। তবুও যদি আবার কবে কোথাও থেমে যেতে হয়...।’ খেদ প্রকাশ করা হয়েছে চারপাশে সংঘটিত অমানবিক ক্রিয়াকলাপের - ‘নিখিল বিশ্বের কলুষ পটভূমিতে অহরহ বিপন্ন হয়ে চলেছে মানবতা। চারপাশে বড় কান্না, বড় অমানবিক জঞ্জাল, রাশি রাশি সময়ের মৃত স্তূপ...। হায় অমানবায়ন......’। ইচ্ছেরা সোচ্চার হয়েছে - ... মণিপুর শান্ত হোক, চাবুক পড়ুক দাঙ্গায়, মার্শাল হোক যাবতীয় মাদক ঘরানার, ব্যানার ছেঁড়ার নোংরা রাজনীতি বন্ধ হোক...... ইত্যাদি।
বরাকভূমির এবং অতি অবশ্যই সার্বিক সাহিত্য-বিশ্বের সদ্যপ্রয়াত কবি তথে খ্যাতনামা ছোট পত্রিকা ‘সাহিত্য’র সম্পাদক বিজিৎকুমার ভট্টাচার্যের স্মৃতির প্রতি সচিত্র শ্রদ্ধাঞ্জলি দিয়ে শুরু হয়েছে ভেতরের পাতা। কবিতার বিভাগে রয়েছে সব সুনির্বাচিত কবিতা। স্বর্ণালী বিশ্বাস ভট্টাচার্যের কবিতা ‘অলক্ষ্মী’, সঞ্জিতা দাস (লস্কর)-এর কবিতা ‘অমৃতেই থাকো’ এবং চন্দ্রিমা দত্তের কবিতা ‘দুঃসময়’ বিশেষভাবে রেখাপাত করে পাঠকমনে। এছাড়াও রয়েছে কবিতার অঙ্গনে প্রতিষ্ঠিত নবীন থেকে প্রবীণ কবি নীলাদ্রি ভট্টাচার্য, জ্যোতির্ময় রায়, শুভব্রত দত্ত, শতদল আচার্য, ফাল্গুনী চক্রবর্তী, মৃদুলা ভট্টাচার্য, নীহার রঞ্জন দাস, অনিরুদ্ধ পোদ্দার ও রাজীব ঘোষের কবিতা। সঞ্জিতা ও চন্দ্রিমার রয়েছে মোট তিনটি করে কবিতা। তমালশেখর দে’র কবিতা কোলাজ ‘এরপর থেকে অসহায়ের মতো’ এক কথায় অনবদ্য। বিষয়ে, গ্রন্থনায়, প্রাসঙ্গিকতায় নিশ্চিতই এক ব্যতিক্রমী সংযোজন।
সদ্যপ্রয়াত জনপ্রিয় কবি সুশান্ত ভট্টাচার্যের স্মৃতিচারণায় গদ্যে-পদ্যে, আবেগে-পরিতাপে কলম ধরেছেন সম্পাদকচতুষ্টয় দোলনচাঁপা দাসপাল, শর্মিলা দত্ত, চন্দ্রিমা দত্ত ও শেলী দাসচৌধুরী। সুজিৎ দাসের নিবন্ধ ‘বিতর বিতর প্রেম’ সাম্প্রতিক ঘটনারাজির আবহে যথেষ্ট প্রাসঙ্গিক। গল্প বিভাগে রয়েছে বর্ণশ্রী বকসীর অণুগল্প ‘ডোরবেল’। সংলাপ নির্ভর গল্প ‘কথোপকথন’-এ গল্পকার ঝুমুর পাণ্ডে ফুটিয়ে তুলেছেন গরিবির চূড়ান্ত সীমায় থাকা লোকজনের নিত্যদিনের বুভুক্ষা ও টানাপোড়েন। মীনাক্ষী চক্রবর্তী সোম-এর গল্প ‘বন্ধনহীন গ্রন্থি’ বিষয় বৈচিত্র্যে, আঙ্গিকে ব্যতিক্রমী নিঃসন্দেহে। এর পরেই রয়েছে তিনটি অসাধারণ গল্প। প্রথমেই আসছে মঞ্জরী হীরামণি রায়ের ‘বিরান পরানি পর্ণী’ (কিছুটা জটিল শিরোনাম অবশ্যই)। কুসংস্কারের বিরুদ্ধে এই গল্পের শেষটায় রয়েছে অসাধারণ একটি মোচড়, যা গল্পকে দাঁড় করিয়ে দেয় এক অসাধারণ উচ্চতায়। দেবরাজ শুভ-র গল্প ‘কথা না রাখার খেলা’ বিষয়ে যতটা না আকর্ষণীয় তার চাইতেও বেশি গল্পের বুনোট ও চলনের আকর্ষণ। প্রচলিত বাস্তবকে গল্পের মোড়কে নৈপুণ্যের সঙ্গে উপস্থাপনে একশো ভাগ সফল গল্পকার। শেষ গল্প দোলনচাঁপা দাসপালের ‘চারাগাছ’। সোজাসাপটা শব্দের চমৎকার রসায়নে সমৃদ্ধ এই গল্পে একাধারে যেমন ফুটে উঠেছে বাস্তবের কিছু অন্তর্নিহিত সত্য তেমনি ফুটে উঠেছে নান্দনিকতার কদর। বিষয়কে আবর্ত করে অনুষঙ্গ এসেছে যথার্থ রূপে, সরল কথনে (উদাহরণ ই-রিকশাকে স্থানীয় ভাষায় বলা মতো ‘টুকটুক’-এর ব্যবহার)। বহু দিন মনে রাখার মতো চারাগাছ থেকে মহিরুহ হয়ে ওঠার প্রত্যয় সম্বলিত একটি গল্প।
সংখ্যাটির সমাপ্তি হয়েছে ‘নিবিড় পাঠ’ শীর্ষক বিভাগ-শিরোনামে গল্পকার শর্মিলা দত্তের সদ্য প্রকাশিত গল্প সংকলন ‘উইন্ডোসিট’-এর একটি নিখুঁত ও বিস্তৃত আলোচনার মাধ্যমে। আলোচক মঞ্জরী হীরামণি রায়ের ‘মেধা ও মননের অপূর্ব মেলবন্ধন - উইন্ডোসিট’। সব মিলিয়ে যথেষ্ট সুচিন্তিত এবং নান্দনিকতাসমৃদ্ধ এবারের সংখ্যা মানবী। কিছু বানান ভুল, বিশেষ করে ‘কথা না রাখার খেলা’ গল্পে এবং স্বল্প সংখ্যক ছাপার ভুলের বাইরে বর্ণ সংস্থাপন, অক্ষর বিন্যাস, স্বচ্ছ ও স্পষ্ট ছাপাই, সার্বিক অলংকরণ ইত্যাদি সব বিষয়েই সম্পাদকমণ্ডলীর তীক্ষ্ণ নজরদারি ও গরজ প্রত্যক্ষ করা গেছে অপরাপর সংখ্যার মতোই।

বিদ্যুৎ চক্রবর্তী

মূল্য - ৮০ টাকা
যোগাযোগ - ৯৪০১৩৭৭০৩০ 

Comments

Popular posts from this blog

উত্তর-পূর্বাঞ্চলের বাংলা গল্প : বিষয়ে বিশ্লেষণে

একক কিংবা যৌথ সম্পাদনায় বিগত কয়েক বছরে উত্তরপূর্বের বাংলা লেখালেখি বিষয়ক একাধিক গ্রন্থ সম্পাদনা করে এই সাহিত্যবিশ্বকে পাঠকের দরবারে পরিচিত করিয়ে দেওয়ার এক প্রচেষ্টা করে যাচ্ছেন নিবেদিতপ্রাণ তরুণ লেখক ও সম্পাদক নিত্যানন্দ দাস । হালে এপ্রিল ২০২৪ - এ প্রকাশিত হয়েছে তাঁর সম্পাদনা গ্রন্থ ‘ উত্তর - পূর্বাঞ্চলের বাংলা গল্প : বিষয়ে বিশ্লেষণে ’ ( প্রথম খণ্ড ) । প্রকাশক - একুশ শতক , কলকাতা । আলোচ্য গ্রন্থটিতে দুই ছত্রে মোট ২৮ জন বিশিষ্ট প্রাবন্ধিকের ২৮টি প্রবন্ধ রয়েছে । উপযুক্ত বিষয় ও আলোচকদের নির্বাচন বড় সহজ কথা নয় । এর জন্য প্রাথমিক শর্তই হচ্ছে নিজস্ব জ্ঞানার্জন । কালাবধি এই অঞ্চল থেকে প্রকাশিত উৎকৃষ্ট সাহিত্যকৃতির সম্বন্ধে যথেষ্ট ওয়াকিবহাল না হলে তা সম্ভব নয় মোটেও । নিত্যানন্দ নিজেকে নিমগ্ন রেখেছেন গভীর অধ্যয়ন ও আত্মপ্রত্যয়কে সম্বল করে তা বলার অপেক্ষা রাখে না । আলোচ্য গ্রন্থের ভূমিকা লিখেছেন প্রতিষ্ঠিত কথাকার রণবীর পুরকায়স্থ । বস্তুত সাত পৃষ্ঠা জোড়া এই ভূমিকা এক পূর্ণাঙ্গ আলোচনা । ভূমিকা পাঠের পর আর আলাদা করে আলোচনার কিছু থাকে না । প্রতিটি নিবন্ধ নিয়ে পরিসরের অভাবে সংক্ষিপ্ত হলেও ...

শেকড়ের টানে নান্দনিক স্মরণিকা - ‘পরিযায়ী’

রামকৃষ্ণনগর । প্রাকৃতিক সৌন্দর্যের আবহে বরাক উপত্যকার এক ঐতিহ্যময় শহর । বিশেষ করে শিক্ষাদীক্ষার ক্ষেত্রে চিরদিনই এক অগ্রণী স্থান হিসেবে উচ্চারিত হয়ে আসছে এই নাম । বৃহত্তর রামকৃষ্ণনগরের গোড়াপত্তনের ইতিহাস বহুদিনের । দেশভাগের আগে ও পরে , উত্তাল সময়ে স্থানচ্যূত হয়ে এখানে থিতু হতে চাওয়া মানুষের অসীম ত্যাগ ও কষ্টের ফলস্বরূপ গড়ে ওঠে এক বিশাল বাসযোগ্য অঞ্চল । শুধু রুটি , কাপড় ও ঘরের স্থিতিশীলতার ক্ষেত্রই নয় , এর বাইরে শিক্ষা অর্জনের ও শিক্ষাদানের ক্ষেত্রে মমনশীলতার পরিচয় দিয়েছিলেন সেইসব মহামানবেরা । ফলস্বরূপ এক শিক্ষিত সমাজব্যবস্থা গড়ে উঠেছিল যদিও উচ্চশিক্ষার জন্য পরবর্তী প্রজন্মকে বেরোতে হয়েছিল নিজ বাসস্থান ছেড়ে । শিলচর তখন এ অঞ্চলের প্রধান শহর হওয়ায় স্বভাবতই শিক্ষা ও উপার্জনের স্থান হিসেবে পরিগণিত হয় । এবং স্বভাবতই রামকৃষ্ণনগর ছেড়ে এক বৃহৎ অংশের মানুষ এসে পাকাপাকিভাবে থাকতে শুরু করেন এই শিলচরে । এই ধারা আজও চলছে সমানে । শিলচরে এসেও শেকড়ের টানে পরস্পরের সাথে যুক্ত থেকে রামকৃষ্ণনগর মূলের লোকজনেরা নিজেদের মধ্যে গড়ে তোলেন এক সৌহার্দমূলক বাতাবরণ । এবং সেই সূত্রেই ২০০০ সালে গঠিত হয় ‘ ...

কবির মজলিশ-গাথা

তুষারকান্তি সাহা   জন্ম ১৯৫৭ সাল৷ বাবা প্ৰয়াত নিৰ্মলকান্তি সাহা ও মা অমলা সাহার দ্বিতীয় সন্তান   তুষারকান্তির ৮ বছর বয়সে ছড়া রচনার মাধ্যমে সাহিত্য ভুবনে প্ৰবেশ৷ ‘ ছায়াতরু ’ সাহিত্য পত্ৰিকায় সম্পাদনার হাতেখড়ি হয় কলেজ জীবনে অধ্যয়নকালীন সময়েই৷ পরবৰ্তী জীবনে শিক্ষকতা থেকে সাংবাদিকতা ও লেখালেখিকেই পেশা হিসেবে গ্ৰহণ করেন৷ প্ৰথম ছড়া প্ৰকাশ পায় সাতের দশকে ‘ শুকতারা ’ য়৷ এরপর ‘ দৈনিক যুগশঙ্খ ’ পত্ৰিকার ‘ সবুজের আসর ’, দৈনিক সময়প্ৰবাহ ও অন্যান্য একাধিক কাগজে চলতে থাকে লেখালেখি৷ নিম্ন অসমের সাপটগ্ৰামে জন্ম হলেও বৰ্তমানে গুয়াহাটির স্থায়ী বাসিন্দা তুষারকান্তির এ যাবৎ প্ৰকাশিত গ্ৰন্থের সংখ্যা ছয়টি৷ এগুলো হচ্ছে নগ্ননিৰ্জন পৃথিবী (দ্বৈত কাব্যগ্ৰন্থ) , ভবঘুরের অ্যালবাম (ব্যক্তিগত গদ্য) , একদা বেত্ৰবতীর তীরে (কাব্যগ্ৰন্থ) , প্ৰেমের গদ্যপদ্য (গল্প সংকলন) , জীবনের আশেপাশে (উপন্যাস) এবং শিশু-কিশোরদের জন্য গল্প সংকলন ‘ গাবুদার কীৰ্তি ’ ৷ এছাড়াও বিভিন্ন পত্ৰপত্ৰিকায় প্ৰকাশিত হয়েছে শিশু কিশোরদের উপযোগী অসংখ্য অগ্ৰন্থিত গল্প৷ রবীন্দ্ৰনাথের বিখ্যাত ছড়া , কবিতা ও একাধিক ছোটগল্প অবলম্বনে লিখেছেন ...