পরিবর্তনশীল সংসারে সুন্দর ও অসুন্দরের ছবি ভিন্ন ভিন্ন সময়ে নানাভাবে ফুটে উঠে। আর তাই চোখে দেখা স্বপ্ন আর বাস্তবের ভিত কখনও কখনও একেবারেই আলাদা হয়। সংঘর্ষ, লড়াই এসব কিছুই জীবনকে এগিয়ে নিয়ে যেতে সাহায্য করে। তাতেও শেষ নয়। সমাজ সংসারে মানুষের ব্যবহার ও চেহারা বারবার পালটে যায় সময়ের সাথে সাথে। সুখ-দুঃখ, আনন্দ বেদনার লহর বয়ে যায় সংসার সমুদ্রে। সংসারের নানা ওঠাপড়া ও ভিন্ন ভিন্ন সময়ে মানুষের পরিবর্তনের নানান কথা তুলে ধরা হয়েছে আমার এই গল্পগ্রন্থে। বলা হয়েছে মানুষের ব্যক্তিসত্তার কথা, মানুষের স্বভাবগত পরিবর্তনের কথা। ….সংসারের ভিন্ন ভিন্ন সত্য রূপের আভাস তুলে ধরার চেষ্টা করেছি মাত্র। আমাদের সম্পূর্ণ জীবনে ভাবনার অস্তিত্ব অনেক সময় শূন্যে বিলীন হয়। তখন সংসারের ছন্দ, সুর ফিরিয়ে আনতে সম্পর্কের ডোর আঁকড়ে ধরে বাঁচতে চাই আমরা। কিন্তু সে বাঁধনও সময়ের সাথে সাথে আলগা হয়ে যায়…।’ - ‘আমার কথা’ শিরোনামে গল্পকার অনুপমা পাল এভাবেই আলোচ্য গল্পগ্রন্থে সন্নিবিষ্ট গল্পসমূহের একটি সারাংশ তথা মূল উপজীব্য বিষয়কে পরিস্ফুট করেছেন।
পাকা বাঁধাইয়ে ১২৮ পৃষ্ঠার গ্রন্থের অন্তর্গত ১২০ পৃষ্ঠা জুড়ে মোট ২৩টি গল্পে বস্তুত সংসার নামক একত্রবাসের পরিধির সীমার মধ্যে রচিত, আবর্তিত ও সংঘটিত সুখ দুঃখের যাপন কথাই গল্পের আবহে তুলে ধরেছেন সরল, সপাট কথনে। মনের ভাব অনেকটাই ফুটে ওঠে মুখের অভিব্যক্তিতে যদিও কখনও কখনও মুখ হয়ে ওঠে মুখোশ। অনুপমার গল্পে তারই প্রতিচ্ছবি। মন ও মুখের যুগপৎ মিছিল। সেই অর্থে শিরোনাম সার্থক যদিও অন্যভাবে চিন্তা করলে দেখা যায় প্রায় প্রতিটি গল্পই যেখানে সম্পর্কের বৈচিত্র তথা বিশ্লেষণে গড়ে উঠেছে সেখানে গ্রন্থনাম শুধু ‘সম্পর্ক’ হলেও অপ্রাসঙ্গিক হতো না। কিছু গল্পে চরিত্রের ভিড় পরিলক্ষিত হলেও প্রায় প্রতিটি গল্প এতটাই গোছানো যে কোথাও অনাবশ্যক মেদ চোখে পড়ে না। বর্ণনার আধিক্য অনুভূত হলেও এক সৃষ্টিমূলক ভাবনায় সমাপন ঘটেছে সব গল্প। দু’একটি ব্যতিক্রমের বাইরে এগিয়ে গেছে এক সুখ সমাপনের দিকে - ইঙ্গিতে, ইশারায় হলেও। তবে শেষ হয়েও শেষ না হওয়ার মতো পরিস্থিতি চৈরি হয়নি। ছোটগল্পের সংজ্ঞায়িত সমাপন তাই অনুপস্থিত মনে হলেও মন ও মননের এই নিরলস চলন প্রথম থেকেই সরল। কোথাও জটিলতার অত্যাচার নেই। পাঠক তাই বুকে ধরে রাখেন কথাবাক।
আজকের অতি আধুনিক মানসিকতার পূর্ববর্তী সময়ে আমাদের অতি পরিচিত মা-মাসির সংসারের টানাপোড়েন ও জীবনযাত্রার আধারে নির্মিত অধিকাংশ গল্প আজকের পাঠককে নিশ্চিত নিয়ে যাবে ফেলে আসা সময়ের সরেজমিনে। ‘বেলাশেষে’, ‘শিউলি গাছের নীচে’, ‘অচেনা’, ‘সতী’, ‘চোখের আড়ালে’ জাতীয় উৎকৃষ্ট মানের গল্পের পাশাপাশি বাঁধনে, বুনোটে কিছু গল্প অপেক্ষাকৃত গড়ে ওঠেনি সেভাবে। উদাহরণ ‘ভয়’, ‘খোঁজ’, ‘শেষ অবলম্বন’ ইত্যাদি।
বানান ভুলের আধিক্য এতটাই যে গল্পের শিরোনাম, নায়কের নামের বানানেও ত্রুটি লক্ষ করা গেছে। কিছু শব্দ - যেমন ‘সত্যি’, ‘দৃপ্ত’ ইত্যাদির বানান গ্রন্থের আগাগোড়াই ভুল ছাপা হয়েছে। ‘ড়’ ও ‘র’-এর বিচলন, দাঁড়িহীন বাক্য আছে বেশ কিছু। ‘সবিতা দেবী বলেছে...’, ‘প্রণয়বাবু রিটায়ার করেছে...’ জাতীয় বাক্য সংলাপের মর্যাদা ক্ষুণ্ণ করেছে বেশ কিছু জায়গায়।
কাগজের মান, ছাপা, বর্ণ সংস্থাপন, অক্ষরাকার সবই যথাযথ। ব্লার্বে গ্রন্থ সম্পর্কিত কোনো তথ্য নেই। বিপরীতে গল্পকারের পরিচিতি ও সাহিত্যকৃতি রয়েছে দুই ব্লার্ব জুড়ে। গল্পকার গ্রন্থটি উৎসর্গ করেছেন তাঁর বাবাকে। প্রচ্ছদ সৌজন্যে গল্পকার নিজেই। প্রাসঙ্গিক হলেও রঙের ক্ষেত্রে কিছু হালকা টাচ্ থাকলে দৃষ্টিসুখকর হতো বলে মনে হয়। সব মিলিয়ে বেশ কিছু পঠনসুখের গল্প সংকলন ‘মুখের মিছিল মনের মিছিল’ যেখানে সুস্থ মানসিকতা, মানবিকতা, সংসারে সম্পর্কের বৈচিত্র ও মর্যাদার পাশাপাশি উন্মোচিত হয়েছে সমাজের অন্দরে লুকিয়ে থাকা কিছু অনাচার, অনিয়মের মুখোশ, স্বার্থপরতার পরাকাষ্ঠা।
বিদ্যুৎ চক্রবর্তী
প্রকাশক - নতুন দিগন্ত প্রকাশনী, শিলচর
মূল্য - ২০০ টাকা
যোগাযোগ - ৮৬৩৮৪২২২৬১
Comments
Post a Comment