Skip to main content

ধারাবাহিক উত্তরণের ফসল - তৃতীয় সংখ্যা ‘সম্পর্ক’


বাংলা সাহিত্য সভা, লংকা শাখা থেকে নিয়মিত প্রকাশিত হয় বার্ষিক মুখপত্রসম্পর্ক প্রকাশিত হয় মূলত বিশ্ব বই দিবসের দিন যদিও এবারের এই তৃতীয় বার্ষিক মুখপত্র তথা সাহিত্য পত্রিকা প্রকাশিত হয়েছে খানিকটা পিছিয়ে রথযাত্রার শুভদিনে আগের দুটি সংখ্যার মতোই এবারেও সম্পাদকের দায়িত্বে রয়েছেন খেয়ালি লেখক মনোজকান্তি ধর /৪ ক্রাউন সাইজে ৬০ পৃষ্ঠার এই সংখ্যায় সম্পাদকীয় প্রতিবেদনের বাইরেও রয়েছে স্পষ্ট বিভাগবিন্যাসযুক্ত একগুচ্ছ লেখালেখির সম্ভার এবং তা ক্রমান্বয়ে বিন্যস্ত রয়েছে বিভাগ অনুযায়ী
প্রথম পৃষ্ঠার সম্পাদকীয়তে একে একে এসেছে বইবিষয়ক চিন্তাভাবনা, ভাষা বিলুপ্তির শঙ্কা এবংসম্পর্কসম্বন্ধিত কিছু তথ্যের খতিয়ান পাঠকের অভাবের কথা বলতে গিয়ে লেখক লিখছেন - ‘…যারা বাস্তবিক অর্থে পাঠক, তারা বই পড়বেই বইয়ের প্রতি মানুষের অন্তরের টান সেকালে যেমনটা ছিল আজও তেমনই রয়েছেলিখছেন - ‘…আমরা চাই না পৃথিবীর একটি ভাষাও হারিয়ে যাকএক ধনাত্মক বার্তা। রয়েছে এসব নিয়ে প্রকাশক গোষ্ঠীর কাজকর্মের খতিয়ানও
‘সংবাদ’ বিভাগে রয়েছে দুটি রচনা। সুখপাঠ্য রম্য রচনার আঙ্গিকে সুব্রত দত্ত লিখেছেন বাংলা সাহিত্য সভার সদ্য অনুষ্ঠিত শিলচর অধিবেশনে লংকা শাখার অংশগ্রহণ বিষয়ক একটি দীর্ঘ বাস্তবভিত্তিক প্রতিবেদন। অসম সাহিত্য সভার প্রাক্তন সভাপতি তথা কার্বি ও অসমীয়া সাহিত্যের দিকপাল সাহিত্যিক রংবং টেরণের সঙ্গে সাক্ষাতের একটি আন্তরিক ও নান্দনিক প্রতিবেদন লিখেছেন মনোজকান্তি ধর।
‘কথা’ বিভাগে সন্নিবিষ্ট হয়েছে মূলত প্রবন্ধাদি। চৈতন্যপ্রসাদ দাশগুপ্তের ‘নীলমাধব : জগন্নাথ’। নীলমাধব হচ্ছেন পুরীর জগন্নাথ দেবের আদিরূপ। নীলমাধব সম্পর্কিত তথ্যভিত্তিক এক লৌকিক আঙ্গিকের নিবন্ধ। নিমগ্ন পাঠের নিবন্ধ। সাহিত্যিক রতীশ দাস লিখেছেন প্রতিবেদনভিত্তিক একটি নিবন্ধ - ‘শিলচরে অনুষ্ঠিতব্য ‘বাংলা সাহিত্য সভা, অসম’-এর দ্বিতীয় পূর্ণাঙ্গ রাজ্যিক প্রতিনিধি সম্মেলনে কহতব্য কিছু কথার খসড়া লিপি’। নিবন্ধে প্রকাশ পেয়েছে বর্তমান সময়ে ভাষা সাহিত্যের ক্ষেত্রে চিন্তনীয় ও গ্রহণীয় পদক্ষেপের বিষয়ে কিছু মূল্যবান চিন্তাভিত্তিক কথা। নিত্যানন্দ দাসের গবেষণাভিত্তিক প্রবন্ধ ‘রণবীর পুরকায়স্থের ‘সুরমা গাঙর পানি’ উপন্যাসে উপস্থাপিত লৌকিক উপাদান’ একটি উৎকৃষ্ট সংযোজন যদিও সম্ভবত পরিসরের অভাবে কিছুটা সংক্ষিপ্ত করতে হয়েছে। লৌকিক নানা বিষয়ের উপর ছুঁয়ে গেছেন লেখক। রমা মজুমদারের কাহিনিভিত্তিক নিবন্ধ ‘সময়’-এ ধরে রাখা হয়েছে সময়ের মূল্য। সংক্ষিপ্ত নিবন্ধ। এছাড়া এই বিভাগে রয়েছে বাংলা সাহিত্য সভা, অসম-এর মুখপত্র তথা শারদীয় পত্রিকা ২০২৪-এর উপর বিদ্যুৎ চক্রবর্তীর একটি পত্রিকা আলোচনা - ‘সম্ভারে, বৈচিত্রে নান্দনিক শারদীয় সংখ্যা ‘সংযোগ’ - ২০২৪’।
‘কাহিনি’ বিভাগে রয়েছে ৪টি গল্প। লিখেছেন সুব্রত দত্ত, আদিমা মজুমদার, কল্যাণব্রত ভরদ্বাজ ও হরিপদ চন্দ। প্রতিটি গল্পই সুখপাঠ্য যদিও বিশেষোল্লেখের দাবি রাখে সুব্রত ও কল্যাণব্রতের গল্প দুটি। ‘কবিতা’ বিভাগটি এবার তুলনামূলকভাবে কিছুটা দুর্বল মনে হলেও রয়েছে কিছু সুপাঠ্য কবিতাওসব মিলিয়ে এই বিভাগে যাঁরা লিখেছেন তাঁরা হলেন - অভিজিৎ দাস, রতীশ দাস, অপূর্ব দেব, বিশ্বজিৎ দেব, শেলী দত্ত, পায়েল মজুমদার, শিল্পী দাস (প্রিয়), দ্বীপ রায়, কল্পনা দে, মোহিত চন্দ ও সুদীপ্তা পাল।
ছাপা স্পষ্ট, অক্ষরবিন্যাস যথাযথ। কিছু কিছু ক্ষেত্রে বানানবিভ্রাট থাকলেও সংখ্যায় তা খুব বেশি নয়। যামিনী রায়ের চিত্রকলাকে সজ্জা ও অলংকরণের মাধ্যমে উপস্থাপিত প্রচ্ছদ নান্দনিক ও প্রাসঙ্গিক হয়েছে। সব মিলিয়ে এক ধারাবাহিক উৎকর্ষ, উত্তরণ ও যতনের পত্রিকা - ‘সম্পর্ক’ তৃতীয় সংখ্যা।

বিদ্যুৎ চক্রবর্তী

মূল্য - ৫০ টাকা
যোগাযোগ - ৭০০২৫৩৮১৪২

Comments

Popular posts from this blog

শেকড়ের টানে নান্দনিক স্মরণিকা - ‘পরিযায়ী’

রামকৃষ্ণনগর । প্রাকৃতিক সৌন্দর্যের আবহে বরাক উপত্যকার এক ঐতিহ্যময় শহর । বিশেষ করে শিক্ষাদীক্ষার ক্ষেত্রে চিরদিনই এক অগ্রণী স্থান হিসেবে উচ্চারিত হয়ে আসছে এই নাম । বৃহত্তর রামকৃষ্ণনগরের গোড়াপত্তনের ইতিহাস বহুদিনের । দেশভাগের আগে ও পরে , উত্তাল সময়ে স্থানচ্যূত হয়ে এখানে থিতু হতে চাওয়া মানুষের অসীম ত্যাগ ও কষ্টের ফলস্বরূপ গড়ে ওঠে এক বিশাল বাসযোগ্য অঞ্চল । শুধু রুটি , কাপড় ও ঘরের স্থিতিশীলতার ক্ষেত্রই নয় , এর বাইরে শিক্ষা অর্জনের ও শিক্ষাদানের ক্ষেত্রে মমনশীলতার পরিচয় দিয়েছিলেন সেইসব মহামানবেরা । ফলস্বরূপ এক শিক্ষিত সমাজব্যবস্থা গড়ে উঠেছিল যদিও উচ্চশিক্ষার জন্য পরবর্তী প্রজন্মকে বেরোতে হয়েছিল নিজ বাসস্থান ছেড়ে । শিলচর তখন এ অঞ্চলের প্রধান শহর হওয়ায় স্বভাবতই শিক্ষা ও উপার্জনের স্থান হিসেবে পরিগণিত হয় । এবং স্বভাবতই রামকৃষ্ণনগর ছেড়ে এক বৃহৎ অংশের মানুষ এসে পাকাপাকিভাবে থাকতে শুরু করেন এই শিলচরে । এই ধারা আজও চলছে সমানে । শিলচরে এসেও শেকড়ের টানে পরস্পরের সাথে যুক্ত থেকে রামকৃষ্ণনগর মূলের লোকজনেরা নিজেদের মধ্যে গড়ে তোলেন এক সৌহার্দমূলক বাতাবরণ । এবং সেই সূত্রেই ২০০০ সালে গঠিত হয় ‘ ...

কবির মজলিশ-গাথা

তুষারকান্তি সাহা   জন্ম ১৯৫৭ সাল৷ বাবা প্ৰয়াত নিৰ্মলকান্তি সাহা ও মা অমলা সাহার দ্বিতীয় সন্তান   তুষারকান্তির ৮ বছর বয়সে ছড়া রচনার মাধ্যমে সাহিত্য ভুবনে প্ৰবেশ৷ ‘ ছায়াতরু ’ সাহিত্য পত্ৰিকায় সম্পাদনার হাতেখড়ি হয় কলেজ জীবনে অধ্যয়নকালীন সময়েই৷ পরবৰ্তী জীবনে শিক্ষকতা থেকে সাংবাদিকতা ও লেখালেখিকেই পেশা হিসেবে গ্ৰহণ করেন৷ প্ৰথম ছড়া প্ৰকাশ পায় সাতের দশকে ‘ শুকতারা ’ য়৷ এরপর ‘ দৈনিক যুগশঙ্খ ’ পত্ৰিকার ‘ সবুজের আসর ’, দৈনিক সময়প্ৰবাহ ও অন্যান্য একাধিক কাগজে চলতে থাকে লেখালেখি৷ নিম্ন অসমের সাপটগ্ৰামে জন্ম হলেও বৰ্তমানে গুয়াহাটির স্থায়ী বাসিন্দা তুষারকান্তির এ যাবৎ প্ৰকাশিত গ্ৰন্থের সংখ্যা ছয়টি৷ এগুলো হচ্ছে নগ্ননিৰ্জন পৃথিবী (দ্বৈত কাব্যগ্ৰন্থ) , ভবঘুরের অ্যালবাম (ব্যক্তিগত গদ্য) , একদা বেত্ৰবতীর তীরে (কাব্যগ্ৰন্থ) , প্ৰেমের গদ্যপদ্য (গল্প সংকলন) , জীবনের আশেপাশে (উপন্যাস) এবং শিশু-কিশোরদের জন্য গল্প সংকলন ‘ গাবুদার কীৰ্তি ’ ৷ এছাড়াও বিভিন্ন পত্ৰপত্ৰিকায় প্ৰকাশিত হয়েছে শিশু কিশোরদের উপযোগী অসংখ্য অগ্ৰন্থিত গল্প৷ রবীন্দ্ৰনাথের বিখ্যাত ছড়া , কবিতা ও একাধিক ছোটগল্প অবলম্বনে লিখেছেন ...

নিবেদিত সাহিত্যচর্চার গর্বিত পুনরাবলোকন - ‘নির্বাচিত ঋতুপর্ণ’

সাধারণ অর্থে বা বলা যায় প্রচলিত অর্থে একটি সম্পাদনা গ্রন্থের মানে হচ্ছে মূলত অপ্রকাশিত লেখা একত্রিত করে তার ভুল শুদ্ধ বিচার করে প্রয়োজনীয় সংশোধন ও সম্পাদনার পর গ্রন্থিত করা । যেমনটি করা হয় পত্রপত্রিকার ক্ষেত্রে । অপরদিকে সংকলন গ্রন্থের অর্থ হচ্ছে শুধুই ইতিপূর্বে প্রকাশিত লেখাসমূহ এক বা একাধিক পরিসর থেকে এনে হুবহু ( শুধুমাত্র বিশেষ বিশেষ ক্ষেত্রে ন্যূনতম সংশোধনসাপেক্ষে ) একত্রীকরণ । সেই হিসেবে আলোচ্য গ্রন্থটি হয়তো সম্পাদনা গ্রন্থ নয় , একটি সংকলন গ্রন্থ । বিস্তারিত জানতে হলে যেতে হবে সম্পাদক ( সংকলক ) সত্যজিৎ নাথের বিস্তৃত ভূমিকায় । পুরো ভূমিকাটিই যদি লেখা যেতো তাহলে যথাযথ হতো যদিও পরিসর সে সায় দেয় না বলেই অংশবিশেষ তুলে ধরা হলো এখানে - ‘ সালটা ১৯৯০ । ‘ দৈনিক সোনার কাছাড় ’- এ একবছর হল আসা - যাওয়া করছি । চাকরির বয়স হয়নি তাই চাকরি নয় , এই ‘ আসা - যাওয়া ’ । …. হঠাৎ করেই একদিন ভূত চাপল মাথায় - পত্রিকা বের করব । ‘… সেই শুরু । অক্টোবর ১৯৯০ সালে শারদ সংখ্যা দিয়ে পথচলা শুরু হল ‘ঋতুপর্ণ’র। পরপর দুমাস বের করার পর সেটা হয়ে গেল ত্রৈমাসিক। পুরো পাঁচশো কপি ছাপাতাম ‘মৈত্রী প্রকাশনী’ থেকে।...